ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

২০২১-২২ অর্থবছরের অডিট আপত্তি

২০ মেডিক্যালের আর্থিক অনিয়ম

২০ মেডিক্যালের আর্থিক অনিয়ম

সরকারি ২০টি মেডিকেল কলেজ হাসপাতালে ২০২১-২২ অর্থবছরে ৮৪টি ক্রয়সংক্রান্ত ও রাজস্ব আদায়ের বিপরীতে ৫৯ কোটি ২৬ লাখ ৩৪ হাজার ৩২২ টাকার অনিয়ম পেয়েছে আর্থিক ব্যবস্থাপনা ও অডিট ইউনিট। গত সোমবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগে সহকারী সচিব এম ডি কামাল হোসেন স্বাক্ষরিত চিঠিতে ওই মেডিকেল কলেজ হাসপাতালগুলোর পরিচালকদের কাছে অডিট আপত্তির জবাব চাওয়া হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে স্বাস্থ্যসেবা বিভাগে সেই জবাব জমা দিতে বলা হয়েছে।

আর্থিক ব্যবস্থাপনা ও অডিট ইউনিটের প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ১ কোটি ৪২ লাখ ৭ হাজার ২৯৪ টাকার অনিয়ম পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে উৎপাদনকারী প্রতিষ্ঠান থেকে সর্বোচ্চ খুচরা মূল্যের চেয়ে বেশি দামে ওষুধ ও চিকিৎসা সরঞ্জামাদি কেনায় সরকারের ২৩ লাখ ৬ হাজার ২০০ টাকা ক্ষতি হয়েছে। এ ছাড়া বাজারদরের চেয়ে অতিরিক্ত দরে ৫৪ লাখ ১১ হাজার ২০০ টাকার টেপ এবং সার্জিক্যাল গজ কেনা হয়েছে।

আউটসোর্সিং কর্মচারীদের বেতন ও খাবার বিল পরিশোধের নামে ৪১ লাখ ৩০ হাজার ৮৫৬ টাকা আত্মসাৎ করা হয়েছে। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ১ কোটি ৭৮ লাখ ৩৫ হাজার ৫০০ টাকার অনিয়ম পাওয়া গেছে। এর মধ্যে উৎপাদনকারীর প্রতিষ্ঠানের নির্ধারিত সর্বোচ্চ খুচরা মূল্যের চেয়ে বেশি মূল্যে সার্জিক্যাল যন্ত্রপাতি (আই ভি ক্যানোলা) কেনা হয়েছে ৭৯ লাখ টাকার।

এ ছাড়া বাজারদর অপেক্ষা বেশি দামে কেমিক্যাল রি-এজেন্ট কেনায় অতিরিক্ত ব্যয় হয়েছে ৩৯ লাখ ২৪ হাজার ৮০০ টাকা। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১৩ কোটি ৩২ লাখ ২৪ হাজার ৪৮৭ টাকার অনিয়ম পাওয়া গেছে। দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ১ কোটি ৯৬ লাখ ৪২ হাজার ৬০৬ টাকার অনিয়ম পাওয়া গেছে। যার মধ্যে রয়েছে, প্রয়োজনের অতিরিক্ত ওষুধ কিনে মেয়াদোত্তীর্ণ হওয়ায় আর্থিক ক্ষতি হয়েছে ৬৪ লাখ ৬১ হাজার ৬৮৩ টাকা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত