লাইন অফ ক্রেডিট

অর্থছাড়ের গতি বাড়াতে আবারও একমত বাংলাদেশ-ভারত

প্রকাশ : ০৮ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

তিনটি লাইন অফ ক্রেডিট চুক্তির আওতায় বাংলাদেশকে ৭.৩৬২ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে ভারত। এরই মধ্যে চলতি বছরের জুন পর্যন্ত ১.৪৮৯ বিলিয়ন বা মোট ঋণের ২০ শতাংশ বিতরণ করা হয়েছে।

ভারতীয় লাইন অফ ক্রেডিট (এলওসি)-এর আওতাধীন প্রকল্পগুলো নিয়ে অনুষ্ঠিত ২১তম পর্যালোচনা সভায় অর্থছাড়ের গতি বাড়ানোর বিষয়ে আবারও একমত হয়েছে বাংলাদেশ ও ভারত। কারণ গত ১৩ বছরে ভারতীয় এলওসির আওতায় অর্থছাড় হয়েছে মাত্র ২০ শতাংশ।

সংশ্লিষ্টরা জানান, ২০১০ সালে প্রথম এলওসি চুক্তি সই হওয়ার পর থেকে প্রতিবছরই দুই দেশের প্রতিনিধিদের মধ্যে পর্যালোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে। তবে সভা অনুষ্ঠিত হলেও সমস্যাগুলোর সমাধন হচ্ছে খুব কমই। দীর্ঘদিন ধরে নানান সমস্যার সমাধান না হওয়ায় অনেক প্রকল্প ভারতীয় ঋণের তালিকা থেকে বাদ দিয়েছে বাস্তবায়নকারী সংস্থাগুলো। তিনটি লাইন অফ ক্রেডিট চুক্তির আওতায় বাংলাদেশকে ৭.৩৬২ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে ভারত। এরই মধ্যে চলতি বছরের জুন পর্যন্ত ১.৪৮৯ বিলিয়ন বা মোট ঋণের ২০ শতাংশ বিতরণ করা হয়েছে। ২০১০ সালের আগস্টে দুই দেশের মধ্যে ৮৬২ মিলিয়ন ডলারের প্রথম লাইন অফ ক্রেডিট চুক্তিটি স্বাক্ষরিত হয়। এই চুক্তির অধীনে এখন পর্যন্ত ৭৪৭.৫২ মিলিয়ন ডলার ছাড় হয়েছে।

দ্বিতীয় এলওসি ঋণ চুক্তিটি হয় ২০১৬ সালের মার্চে। এই চুক্তির অধীনে ভারতের প্রতিশ্রুতি ২ বিলিয়ন ডলার থেকে ছাড় হয়েছে ৩৩৬.৮ মিলিয়ন ডলার। এছাড়া, ভারতের সঙ্গে সাড়ে ৪ বিলিয়ন ডলারের তৃতীয় এলওসি চুক্তি স্বাক্ষর হয় ২০১৭ সালের মার্চে। এই এলওসি থেকে ছাড়া হয়েছে ৪০৫.১৪ মিলিয়ন ডলার।

এদিকে, ঋণের শর্ত এবং বাস্তবায়ন পর্যায়ে জটিলতার কারণে ভারতীয় ঋণের তালিকা থেকে বাদ পড়ায় প্রক্রিয়াধীন রয়েছে আরও চার উন্নয়ন প্রকল্প। এসব প্রকল্পে ১.০১ বিলিয়ন ডালার ঋণ দেওয়ার কথা ছিল ভারতের।

বাস্তবায়নকারী সংস্থাগুলো অনাগ্রহের কারণে এসব প্রকল্প ভারতীয় লাইন অফ ক্রেডিটের (এলওসি) তালিকা থেকে প্রত্যাহারে ভারতীয় কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানান অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কর্মকর্তারা।