ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টিসিবির জন্য তেল ও মসুর ডাল কিনবে সরকার

অর্থনৈতিক বিষয়সংক্রান্ত ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক
টিসিবির জন্য তেল ও মসুর ডাল কিনবে সরকার

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৮০ লাখ লিটার সয়াবিন তেল ও ৮ হাজার টন মসুর ডাল কিনবে সরকার। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় আলাদা আলাদা দুটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসান বিস্তারিত জানান। তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ২০২৩-২০২৪ অর্থবছরে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার টন মসুর ডাল ৭১ কোটি ৯৪ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ২০২৩-২৪ অর্থবছরে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ১২৭ কোটি ৫৬ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) জন্য আলাদা-আলাদা লটে এক লাখ টন পটাশ সার ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতাকল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আমিন উল আহসান বিস্তারিত জানান। তিনি জানান, কৃষি মন্ত্রণালয়ের অধীন বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ার কমার্শিয়াল কর্পোরেশন থেকে নবম লটে ৫০ হাজার মে. টন মিউরেট অব পটাশ (এমওপি) সার ১৭৩ কোটি ৭১ লাখ ৬৭ হাজার ৬২৫ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া, আলাদা আরেকটি প্রস্তাবে কৃষি মন্ত্রণালয়ের অধীন বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ার কমার্শিয়াল কর্পোরেশন থেকে দশম লটে ৫০ হাজার মে. টন মিউরেট অব পটাশ (এমওপি) সার ১৭৩ কোটি ৭১ লাখ ৬৭ হাজার ৬২৫ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

দেশের ঘাটতি মেটাতে ৫০ হাজার টন গম আমদানি করতে যাচ্ছে সরকার। এতে খরচ হবে ১৬৩ কোটি টাকা। আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে কেনা হচ্ছে।

গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় খাদ্য মন্ত্রণালয় প্রস্তাবটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। খাদ্য মন্ত্রণালয়ের প্রস্তাবটি থেকে জানা গেছে, আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ৫০ হাজার টন গম আমদানি করা হবে। এতে সর্বনিম্ন দরদাতা হচ্ছে সিঙ্গাপুরের মেসার্স এগ্রোক্রপ ইন্টারন্যাশনাল পিটিই লিমিটেড। প্রতি টন গমের দাম ধরা হয়েছে ২৯৭ মার্কিন ডলার। প্রতি মার্কিন ডলার ধরা হয়েছে ১০৯ দশমিক ৫০ টাকা। ২০২৩-২৪ অর্থবছরে আন্তর্জাতিক উৎস থেকে আমদানির জন্য ৬ লাখ মে. টন গমের বাজেট বরাদ্দ রাখা হয়েছে। বাংলাদেশের জন্য আটটি দেশ এবং এলাকা থেকে প্রতি টন গম আমদানি করতে খরচ পড়বে- দেশগুলো হচ্ছে রাশিয়া ৩০৭ দশমিক ৯ মার্কিন ডলার, ইউক্রেন ২৭৯ মার্কিন, ব্রাক সী অঞ্চল ২৯৬ দশমিক ৩ মার্কিন ডলার, ফ্রান্স ৩৩৭ দশমিক ২৬ মার্কিন ডলার, আর্জেন্টিনা ৪১০ দশমিক ২২ মার্কিন ডলার, অস্ট্রেলিয়া ৩৫৩ দশমিক ৪৬ মার্কিন ডলার, কানাডা ৪২৮ দশমিক ৫৬ মার্কিন ডলার এবং মার্কিন যুক্তরাষ্ট্র ৪৩১ দশমিক ৩ মার্কিন ডলার। খাদ্য মন্ত্রণালয়ের প্রস্তাবে অবশ্য গড়ে প্রতি টন গম আমদানির খরচ ধরা হয়েছে ৩৫৫ দশমিক ৩৩ মার্কিন ডলার।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত