ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বাজার নিয়ন্ত্রণে অ্যাপ আনছে ভোক্তা অধিকার

বাজার নিয়ন্ত্রণে অ্যাপ আনছে ভোক্তা অধিকার

বাজার নিয়ন্ত্রণে নতুন অ্যাপ আনছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এতে কারখানা থেকে ভোক্তার হাতে পৌঁছানো পর্যন্ত কোথায় কতটুকু তেল-চিনি থাকল, কতদিন পর হাতবদল হলো, তার পূর্ণাঙ্গ তথ্য তাৎক্ষণিক জানতে পারবে সংস্থাটি। সরবরাহে কৃত্রিম সংকট তৈরি করে কিংবা কোনো আশঙ্কায় চাহিদা বাড়িয়ে বাজার কারসাজি করে অসাধু ব্যবসায়ীরা হিসাবে একবার গরমিল করতে পারলেই বাজার থেকে চড়ামূল্যে পণ্য কিনতে বাধ্য হন ক্রেতারা। অথচ সহজ এ টোটকায় ভোক্তার কষ্টার্জিত টাকা ঠিক কার পকেটে ঢোকে তা থেকে যায় অধরা। এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, বাজারব্যবস্থার কোনো একটি পর্যায় যদি ব্লক করে বাজারে অস্থিরতা তৈরি করে দেয়া হয়, তাহলে সেটি কোনোভাবেই কাম্য নয়; বরং আইন বিরোধী।

তাই বিপণন ব্যবস্থার চিরচেনা এ দুর্বলতাই দূর করতে চায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বাজার নিয়ন্ত্রণের এ কাজটি করতে অ্যাপ আনার পরিকল্পনা করছে তারা। সংস্থাটি বলছে, অ্যাপ তৈরির ব্যাপারে এরই মধ্যে সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে চিঠিও দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। একটি কারখানায় কবে কতটুকু ভোজ্যতেল ও চিনি উৎপাদন করা হলো; এরপর কত দামে কী পরিমাণ পণ্য কার হাতে গেল, সেখান থেকে আবার কতক্ষণ বা কতদিন পর কতটুকু পণ্য কত দামে হাতবদল হলো- জেলা পর্যন্ত এ সরবরাহ ব্যবস্থার হালনাগাদ তথ্য থাকবে ওই অ্যাপে।

এ এইচ এম সফিকুজ্জামান বলেন, এ অ্যাপসের মাধ্যমে আমরা জানবো যে উৎপাদনকারী কতটুকু উৎপাদন করেছে; সেখান থেকে কতটুকু সরবরাহ ব্যবস্থায় গেল; কার কাছে সেই পণ্য সরবরাহ করা হলো এবং কোন জেলায় গেল। আমরা এ জিনিসগুলো যখন ট্র্যাক করতে পারব, তখন এটির সঙ্গে আমরা আমাদের জেলা প্রশাসকদের যুক্ত করব। জেলা প্রশাসক জানতে পারবেন যে, তার জেলায় এত ট্রাক চিনি বা এত ট্রাক তেল আসছে; সেই সঙ্গে তিনি জানবেন সেটি কে নিয়ে আসছে; কোনো বাজারে যাচ্ছে।

তাহলে এই যে বিপণন ব্যবস্থার অনেক ক্ষেত্রে ব্লক তৈরি করে বাজার অস্থির করে দেয়ার বিষয়টি, সেটি আর থাকবে না। পাশাপাশি আমরা মিল থেকে পাওয়া তথ্য থেকেও বুঝতে পারব যে, তারা আসলে কতটুকু উৎপাদন করে বা তারা কোথাও পণ্য মজুত করে বাজার অস্থির করছে কি না। আমরা এসব বিষয় এ অ্যাপ দিয়ে ধরতে পারবো।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত