কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

হাতের টাকা ব্যাংকে ফেরানোর তাগিদ

প্রকাশ : ১৮ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

মানুষের হাতে বেড়েছে নগদ টাকার পরিমাণ। গুজবসহ নানা কারণে মানুষ ব্যাংক থেকে টাকা তুলে নিয়েছে বা ব্যাংকে জমাই দেয়নি। উচ্চ মূল্যস্ফীতি, আস্থাহীনতাসহ নানা কারণে মানুষের মধ্যে নগদ টাকা ধারণের প্রবণতা অতীতের যে কোনো সময়ের তুলনায় বেড়েছে। দৈনন্দিন কেনাকাটাসহ বিভিন্ন চাহিদা মেটাতে সাধারণভাবে মোট অর্থের ১০ থেকে ১২ শতাংশ মানুষের হাতে নগদে থাকে। কিন্তু এখন তা ১৬ শতাংশে উঠেছে।

আবার ব্যাংক খাতে অতিরিক্ত তারল্য এক বছর আগের ২ লাখ ৩ হাজার ৪৩৫ কোটি টাকা থেকে কমে হয়েছে ৩ হাজার ৯০৯ কোটি। বুধবার বাংলাদেশ ব্যাংকে সব ব্যাংকের এমডিদের নিয়ে ব্যাংকার্স সভায় এ চিত্র তুলে ধরা হয়। তারল্য সংকট মেটাতে গভর্নর আব্দুর রউফ তালুকদার ব্যাংকগুলোর সম্মিলিত উদ্যোগের মাধ্যমে হাতের টাকা ব্যাংকে ফেরানোর তাগিদ দিয়েছেন বলে সভা সূত্রে জানা গেছে। বাংলাদেশ ব্যাংক সভায় বলেছে, কর ফাঁকি দিতে কম দাম দেখিয়ে পণ্য কেনা হচ্ছে, হুন্ডিতে অর্থ যাচ্ছে। সভায় জানানো হয়, বেশি দামে কোনো ব্যাংক ডলার কিনলে আর জরিমানা নয়, কর্মকর্তাদের অপসারণ করা হবে। নির্বাচনের আগে নানা গুজব আসবে। এসব গুজবে ব্যাংকারদের কান না দিতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, মানুষের হাতে এখন নগদ টাকা অনেক বেড়ে গেছে। এসব টাকা ব্যাংক থেকে তুলে হাতে রেখে দিয়েছেন গ্রাহকেরা। ডিজিটাল অর্থনীতির যুগে এটা কোনো স্বাভাবিক চিত্র নয়। তাই আমানতকারীরা যাতে আতঙ্কিত হয়ে ব্যাংক থেকে টাকা তুলে না নেন এবং হাতে থাকা বাড়তি টাকা ব্যাংকে জমা রাখেন, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ব্যাংকারদের নির্দেশনা দিয়েছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। বাংলাদেশ ব্যাংকের সম্মেলনকক্ষে গতকাল বুধবার বিকেলে অনুষ্ঠিত ব্যাংকার্স সভায় তিনি এই নির্দেশনা দেন। সভায় উপস্থিত কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা ও বেসরকারি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। সভায় কেন্দ্রীয় ব্যাংকের চার ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালকদের পাশাপাশি সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা (এমডি) উপস্থিত ছিলেন। প্রতি তিন মাস পর এই ব্যাংকার্স সভা অনুষ্ঠিত হয়।