ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আয়কর রিটার্ন দেয় মাত্র ১২ শতাংশ কোম্পানি

আয়কর রিটার্ন দেয় মাত্র ১২ শতাংশ কোম্পানি

সরকারের রাজস্ব আদায় বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নানা উদ্যোগ নিলেও কোম্পানিগুলোর পক্ষ থেকে আয়কর রিটার্ন দাখিলে তেমন কোনো উন্নতি নেই। এনবিআর থেকে পাওয়া তথ্য মতে, ২০২২-২৩ অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল করেছে ৩৩ হাজার ৯০৫টি কোম্পানি। যা ২০১৭-১৮ অর্থবছরে ছিল ২৭ হাজার ২৮৬টি। গত ছয় বছরের আয়কর রিটার্ন দাখিল করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে মাত্র ৬ হাজার ৬১৯টি বা ২৪ দশমিক ২৬ শতাংশ।

নতুন করে যুক্ত হওয়া প্রায় সাড়ে ৬ হাজার প্রতিষ্ঠানের মধ্যে ৩ হাজার ৮০৫টিই যুক্ত হয়েছে সদ্য সমাপ্ত অর্থবছরে। অর্থাৎ, ২০২১-২২ অর্থবছরের তুলনায় আয়কর রিটার্ন দাখিল করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ১২ দশমিক ৬৪ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল করেছে ২৭ হাজার ২৮৬টি কোম্পানি। ২০১৮-১৯ অর্থবছরে এই সংখ্যা ৩৯৪টি বেড়ে দাঁড়ায় ২৭ হাজার ৬৮০টিতে। তবে ২০১৯-২০ অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল করা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৪৩০টি কমে দাঁড়ায় ২৫ হাজার ২৫০টিতে। যা পরের অর্থবছরে ২০২০-২১ এই সংখ্যার সঙ্গে আরো ৪ হাজার ৫৩৫টি যুক্ত হয়ে দাঁড়ায় ২৯ হাজার ৭৮৫টি এবং ২০২১-২২ অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল করে ৩০ হাজার ১০০টি কোম্পানি। এ বিষয়ে ঢাকায় অবস্থিত বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, এনবিআরের অক্ষমতার মূল কারণ হতে পারে দুর্নীতি। তা না হলে এতসংখ্যক কোম্পানি আয়কর রিটার্ন দাখিল না করে থাকতে পারত না। এজন্য আয়কর রিটার্ন দাখিলে অটোমেশন ও এনবিআর কর্মকর্তাদের স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের (আরজেএসি) তথ্য মতে, ২০২৩ সালের জুন পর্যন্ত নিবন্ধিত পাবলিক ও প্রাইভেট লিমিটেড কোম্পানির সংখ্যা ২ লাখ ৮৪ হাজার ৫৮। অথচ এর মধ্যে মাত্র ৩৩ হাজার ৯০৫টি প্রতিষ্ঠান আয়কর রিটার্ন দাখিল করেছে, যা মোট সংখ্যার তুলনায় খুবই নগণ্য। অর্থাৎ, মোট সংখ্যার ১১ দশমিক ৯৪ শতাংশ কোম্পানি আয়কর রিটার্ন দাখিল করছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত