জুলাইয়ে রাজস্ব আদায় বেড়েছে ১৫ শতাংশ

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ১৫ দশমিক ৩৮ শতাংশ। এর মধ্যে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে ভ্যাট আদায়ে। গতকাল বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে। তথ্য মতে, গত বছরের তুলনায় চলতি অর্থবছরে ভ্যাট আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ২২ শতাংশ।

এর মধ্যে সবচেয়ে বেশি ভ্যাট এসেছে সিগারেট খাত থেকে। কাস্টমস থেকে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ১৩ দশমিক ৭০ শতাংশ এবং আয়করে ৯ দশমিক ৬৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। পরিসংখ্যান বিভাগের তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের জুলাইয়ে ভ্যাট আদায় হয়েছে ৭ হাজার ৬৫৪ কোটি টাকা; যা ২০২২-২৩ অর্থবছরের জুলাইয়ে আদায় ছিল ৬ হাজার ২৯৯ কোটি টাকা। ভ্যাট বেশি আদায় হয়েছে ১ হাজার ৩৫৫ কোটি টাকা। জুলাইয়ে ভ্যাট আদায়ে শীর্ষে রয়েছে এলটিইউ ভ্যাট কমিশনারেট। এলটিইউয়ের মোট আদায় ৩ হাজার ৫৬১ কোটি টাকা। আগের তুলনায় যা ৮৬০ কোটি টাকা বেশি। এই কমিশনারেটের প্রবৃদ্ধি হয়েছে ৩১ দশমিক ৮৬ শতাংশ, যা সাম্প্রতিক সময়ের ভ্যাট আহরণের রেকর্ড। জুলাইয়ে সবচেয়ে বেশি ভ্যাট আহরণ হয়েছে সিগারেট খাত থেকে। এ খাতে মোট আদায় ১ হাজার ২১১ কোটি টাকা, যা আগের তুলনায় ২৫ দশমিক ৯২ শতাংশ বেশি। অন্যান্য বড় খাত হচ্ছে মোবাইল অপারেটর, পেট্রোলিয়াম গ্যাস, পেট্রোলিয়াম পণ্য, সিরামিক টাইলস, বাণিজ্যিক ফ্লোর স্পেস ও প্রকিউরমেন্ট সেবা।

এছাড়া মিষ্টির দোকানের ভ্যাট আদায়ও বেড়েছে ২৮ শতাংশ। চলতি অর্থবছরের বাজেটে মিষ্টি খাতে ভ্যাট ১৫ থেকে ৭ দশমিক ৫ শতাংশ হ্রাস করা হয়। তা সত্ত্বেও এ খাতে ভ্যাট আদায় কমেনি, বরং বেড়েছে।

অর্থাৎ, মাঠপর্যায়ের ভ্যাট কর্মকর্তাদের তৎপরতা ও তদারকি অনেক বেড়েছে বলে মনে করছে এনবিআর। এছাড়া কুমিল্লা, সিলেট, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম, ঢাকা পূর্ব, ঢাকা দক্ষিণ, রংপুর ও যশোর কমিশনারেট চলতি অর্থবছরের জুলাইয়ে তুলনামূলক ভালো করেছে। এদের সবার প্রবৃদ্ধি ১০ শতাংশের ওপরে।