ব্যাংকে বাড়ছে নারী কর্মীর সংখ্যা

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বেসরকারি ও বিশেষায়িত ব্যাংকে নারীদের কর্মসংস্থান উল্লেখযোগ্য হারে বেড়েছে। তবে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে নারী কর্মকর্তার সংখ্যা গত ছয় মাসে ১৬.৫২% থেকে কমে ১৬.১৯% হয়েছে।

বাংলাদেশে কার্যরত ব্যাংকগুলোতে নারী কর্মকর্তাদের অংশগ্রহণ বাড়ছে, জেন্ডার বৈচিত্র্যের বেলায় এগিয়ে আছে বিদেশি ব্যাংকগুলো। কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, জুনের শেষ পর্যন্ত দেশের ব্যাংকিং খাতে মোট কর্মী ছিলেন প্রায় দুই লাখ। তাদের মধ্যে ৩২, ৫৬৭ বা ১৬.৩২% নারী। এটি ডিসেম্বরের তুলনায় ৩-বেসিস পয়েন্ট বেশি। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সব ব্যাংকে নারী কর্মকর্তার সংখ্যা সমানভাবে বাড়েনি। বিদেশি ব্যাংকগুলো এক্ষেত্রে শীর্ষে রয়েছে, যেখানে মোট কর্মশক্তির ২৪.১১% নারী। ডিসেম্বরের শেষে এ খাতে নারী কর্মকর্তা ছিল ২৩.৯০%।

এছাড়া বেসরকারি ও বিশেষায়িত ব্যাংকে নারীদের কর্মসংস্থান উল্লেখযোগ্য হারে বেড়েছে। তবে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে নারী কর্মকর্তার সংখ্যা গত ছয় মাসে ১৬.৫২% থেকে কমে ১৬.১৯% হয়েছে। জানুয়ারি-জুন মাসে দেশের ব্যাংকগুলোতে মোট ৩, ৪০৪ জন নতুন কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। তাদের মধ্যে ৬২৮ জন বা ১৮.৪৫% নারী। কেন্দ্রীয় ব্যাংকের রিপোর্ট অনুযায়ী, এ বছরের জানুয়ারী থেকে জুন সময়ে ব্যাংকগুলোর জমা দেওয়া ‘জেন্ডার ইকুয়ালিটি রিপোর্ট’ এর পর্যালোচনায় দেখা গেছে, এন্ট্রি লেভেলে নারী কর্মকর্তা ১৬.৯৯%, মধ্যম স্তরে ১৫.৭৭% এবং উচ্চ স্তরে ৯.২৮%। এ তথ্য বিশ্লেষণে দেখা যায়, প্রাথমিক পর্যায়ে ব্যাংকিং খাতে নারীদের অংশগ্রহণ বেশি। ব্যাংকে ৩০ বছরের কম বয়সি নারী কর্মকর্তাদের অংশগ্রহণের হার ২১.৩৩%; যেখানে ৫০ বছরের বেশি বয়সি নারী কর্মকর্তার হার ৯.২২%। কর্মক্ষেত্রে নারীদের এগিয়ে রাখতে অনেক ব্যাংক ঘরে বসে কাজের (ওয়ার্ক ফ্রম হোম) সুযোগ দিচ্ছে বলে উল্লেখ করেন সৈয়দ মাহবুবুর রহমান। যদি নারী কর্মীদের অফিসে আসতে অসুবিধা হয়, তাহলে আমরা তাদের এমন কাজ দেই যাতে তারা কর্মজীবনের দিক দিয়ে পিছিয়ে না যায়। এছাড়া, অনেক ব্যাংকেই ডে কেয়ার সুবিধা শুরু হয়েছে। এর ফলে মায়েরা সন্তানদের ডে-কেয়ারে রেখে কাজ করতে পারছেন- বলেন তিনি। তবে, উচ্চ ব্যবস্থাপনা পর্যায়ে নারীদের অংশগ্রহণ বাড়লেও তা এখনো সন্তোষজনক নয় বলে মন্তব্য করেন এই ব্যাংকার। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, শিক্ষায় নারীর অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। তাই আমরা যখন চাকরির সার্কুলার দেই তখন চাকরিপ্রত্যাশী নারীদের কাছ থেকে বেশি আবেদন পাই। আবেদনকারীর সংখ্যা যেমন বাড়ছে, তেমনি নারীদের নিয়োগও বেড়েছে। এটিই ব্যাংকে নারী কর্মকর্তার সংখ্যা বৃদ্ধির প্রাথমিক কারণ- বলেন তিনি। নারী কর্মকর্তাদের আউটপুট সন্তোষজনক উল্লেখ করে এ ব্যাংকার বলেন, নারীরা কাজের প্রতি মনোযোগী। তারা সময় অপচয় কম করে এবং নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করে। এসব কারণে ব্যাংকগুলো নারী কর্মকর্তা নিয়োগে আগ্রহী।