ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হঠাৎ কার্যক্রম বন্ধ করে দিল পেপারফ্লাই

হঠাৎ কার্যক্রম বন্ধ করে দিল পেপারফ্লাই

পূর্ব ঘোষণা ছাড়া হঠাৎ কার্যক্রম বন্ধ করে দিয়েছে অনলাইনে পণ্য সরবরাহ (ডেলিভারি) সেবাদাতা স্টার্টআপ পেপারফ্লাই। ব্যবসার পরিবেশে তীব্র প্রতিযোগিতার মধ্যে তহবিল-সংকটের কারণ দেখিয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এতে বেকার হয়ে পড়েছেন প্রায় ২ হাজার কর্মী।

সেই সঙ্গে বিপাকে পড়েছে বেশ কিছু প্রতিষ্ঠান। জানা গেছে, গত সোমবার (২৫ সেপ্টেম্বর) থেকে গ্রাহকদের কাছ থেকে নতুন ডেলিভারি অর্ডার নিচ্ছে না প্রতিষ্ঠানটি। এতে পেপারফ্লাইয়ের মাধ্যমে সেবাগ্রহিতারা পড়েছেন বিপাকে। পেপারফ্লাই জানিয়েছে, বিনিয়োগকারীদের কাছ থেকে প্রতিশ্রুত তহবিল না পাওয়া এবং সিভিসি ফাইন্যান্সের কাছে তাদের তহবিল আটকে থাকায় চরমভাবে নগদ অর্থ (ক্যাশ) সংকটে পড়েছে কোম্পানিটি।

এ কারণে নতুন অর্ডার নেয়া বন্ধ রাখা হয়েছে। তবে গ্রাহকদের কাছ থেকে এরই মধ্যে নেয়া অর্ডারগুলো পর্যায়ক্রমে পৌঁছে দেয়া হবে। স্থানীয় চার উদ্যোক্তা ২০১৬ সালে প্রতিষ্ঠা করেন পেপারফ্লাই। শুরু থেকেই দেশের ইউনিয়ন পর্যায় পর্যন্ত নিজস্ব কর্মী দিয়ে ক্রেতার কাছে পণ্য পৌঁছে দিয়ে আসছিল প্রযুক্তিভিত্তিক স্মার্ট সরবরাহ সেবাদাতা প্রতিষ্ঠানটি। ২০২১ সালে পেপার ফ্লাইয়ের ডিজিটাল সেবা সম্প্রসারণে এগিয়ে আসে ভারতের টিপিএল ব্যবসার জায়ান্ট ইকম এক্সপ্রেস। এরপর থেকে ২ বছর ২০২ কোটি টাকা বিনিয়োগ করে ভারতের প্রতিষ্ঠানটি। পেপারফ্লাই সূত্রে জানা গেছে, ইকম থেকে আরো বিনিয়োগ আসার কথা ছিল। কিন্তু তারা বিনিয়োগ করবে না বলে কয়েক মাস আগে জানিয়ে দেয় তারা। চ্যালেঞ্জের মুখে পড়ে নতুন বিনিয়োগকারী না পেয়ে কার্যক্রম বন্ধ করে দিতে হয়েছে। পেপারফ্লাই সূত্রে জানা গেছে, ইকম থেকে পর্যায়ক্রমে আরো বিনিয়োগ আসার কথা ছিল। কিন্তু কয়েক মাস আগে ইকম আর বিনিয়োগ করবে না বলে জানিয়ে দেয়। এতে চ্যালেঞ্জের মুখে পড়ে পেপারফ্লাই দেশি-বিদেশি বিনিয়োগকারী খুঁজতে থাকে। তবে আশানুরূপ সাড়া না পাওয়ায় শেষ পর্যন্ত তারা কার্যক্রম বন্ধ করে দিতে হয়েছে। তবে খুব শিগগিরই প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে। সেখানে কোম্পানির ভবিষ্যৎ কর্মপন্থা ঠিক করা হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত