ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কোনটি আমদানি জরুরি, ডিম নাকি বিএমডব্লিউ

বললেন রেহমান সোবহান
কোনটি আমদানি জরুরি, ডিম নাকি বিএমডব্লিউ

দেশের চলমান ডলার সংকট নিরসনে অপ্রয়োজনীয় পণ্য আমদানি নিয়ন্ত্রণের পরামর্শ দিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান। তিনি বলেন, নীতি-নির্ধারকদের এই মুহূর্তে সিদ্ধান্ত নিতে হবে, আগে বিএমডব্লিউ গাড়ি আমদানি করবে? না কি ডিম কিংবা সার আমদানি করবে। গতকাল সোমবার রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) মিলনায়তনে এক অনুষ্ঠানে এ কথা বলেন সিপিডি চেয়ারম্যান। বাংলাদেশের রিজার্ভ ধারাবাহিকভাবে কমার সঙ্গে শ্রীলঙ্কার মিল দেখছেন রেহমান সোবহান।

তবে ‘বাংলাদেশের অর্থনীতি নিঃসন্দেহে শ্রীলঙ্কার চেয়ে ভালো অবস্থায় আছে’ বলেও মন্তব্য করেন তিনি। বিশিষ্ট অর্থনীতিবিদ রেহমান সোবহান বলেছেন, দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ধারাবাহিকভাবে কমতে কমতে একসময় যদি তা ১০ বিলিয়ন ডলারে নেমে আসে, তখন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সহায়তা না-ও মিলতে পারে। গতকাল সোমবার অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) এক অনুষ্ঠানে এসব কথা বলেন গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান রেহমান সোবহান। অনুষ্ঠানের শিরোনাম ছিল ‘অধ্যাপক রেহমান সোবহানের সঙ্গে সংলাপ’। বাংলাদেশের রিজার্ভ ধারাবাহিকভাবে কমার সঙ্গে শ্রীলঙ্কার মিল দেখছেন রেহমান সোবহান। তবে ‘বাংলাদেশের অর্থনীতি নিঃসন্দেহে শ্রীলঙ্কার চেয়ে ভালো অবস্থায় আছে’ বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, ‘আমাদের বড় একটি রপ্তানি খাত আছে। তার সঙ্গে আছে রেমিট্যান্স বা প্রবাসী আয়, যা শ্রীলঙ্কার চেয়ে অনেক বেশি।’ এসব কারণে বাংলাদেশের বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি কখনো শ্রীলঙ্কার মতো হতে পারে, এমনটা বিশ্বাস করেন না তিনি। গত রোববার প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, গত সেপ্টেম্বরে দেশে আসা রেমিট্যান্সে উল্লেখযোগ্য পতন হয়েছে। এ সময়ে রেমিট্যান্স এসেছে ১৩৪ কোটি ডলার, যা কিনা ৪১ মাসের মধ্যে সর্বনিম্ন। অথচ আগস্টে এক মাসে সর্বোচ্চসংখ্যক শ্রমিক বিদেশে যান। ২০২২-২৩ অর্থবছরেও ১১ লাখ ৩০ হাজার শ্রমিক রপ্তানির রেকর্ড হয়। এই অবস্থায় দেশের বৈদেশিক মুদ্রার মজুত (ফরেক্স রিজার্ভ) ধারাবাহিকভাবে কমছে। কেন্দ্রীয় ব্যাংক জানায় আইএমএফের হিসাব পদ্ধতি অনুসারে গত ২৬ সেপ্টেম্বর তারিখে যার পরিমাণ ছিল ২১ দশমিক ১৫ বিলিয়ন ডলার।

এ বিষয়ে রেহমান সোবহান বলেন, আপাত দৃষ্টিতে প্রবাসী আয় আসা কমে যাচ্ছে মনে হলেও বাস্তবে তা কমেনি। বরং আনুষ্ঠানিক বা ব্যাংকিং চ্যানেলে আসা কমেছে, বেশিরভাগটাই আসছে অনানুষ্ঠানিক পথে, যার মূল মাধ্যম হুন্ডি। এতে ‘রিজার্ভ বাংলাদেশ ব্যাংকে জমা না হয়ে হুন্ডিতে জমা হচ্ছে, যা বাংলাদেশের বাইরে জমা হচ্ছে। যারা বিদেশে অর্থ পাচার করেন, তাদের জন্য এটা সুবিধাজনক হয়েছে’ বলে মন্তব্য করেন রেহমান সোবহান। দেশের আর্থিক খাতের সংস্কৃতিতে বড় পরিবর্তন এসেছে মন্তব্য করে বিশিষ্ট এই অর্থনীতিবিদ বলেন, ঋণ নিয়ে পরিশোধ না করাটা যেন নিয়মে পরিণত হয়েছে। ‘এর জন্য বড় ব্যবসায়ীরা নয়; বরং যারা এসব করছেন, তারা নিজেদের বড় রাজনীতিক হিসেবে পরিচয় দিচ্ছেন।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত