শীতকালীন সবজির চারার দাম বেড়েছে

প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আমদানি ব্যয় বৃদ্ধি ও চাহিদা অনুযায়ী সরবরাহ না থাকায় শীতকালীন সবজির চারার দাম বেড়েছে। দেশের প্রধান সবজি চারা উৎপাদন এলাকা বগুড়ার শাজাহানপুর উপজেলার গ্রামগুলোতে শীতকালীন সবজির চারা চার থেকে পাঁচ গুণ বেশি দামে কিনতে হচ্ছে। আমদানিকারক ও ব্যবসায়ীরা বলেছেন, মার্কিন ডলারের দাম বৃদ্ধি ও চাহিদা অনুযায়ী ঋণপত্র খুলতে না পারায় গত বছরের তুলনায় এবার বীজের দাম বেশি ছিল। দাম বাড়ার আরেকটি কারণ হলো প্রয়োজন অনুযায়ী সরবরাহ নেই ও প্রতিকূল আবহাওয়ার কারণে চলতি মৌসুমে অনেক চারা ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই এলাকার চারা উৎপাদনকারীরা জানান, অতিরিক্ত গরমে তাদের প্রায় অর্ধেক চারা নষ্ট হয়ে গেছে।

চারা বিক্রেতারা জানান, প্রায় ৩৫-৪০টি জেলার কৃষক শীতকালীন সবজির চারা কিনতে শাহনগর এলাকায় আসেন। কৃষকরা বলেছেন, চারার দাম বৃদ্ধিতে উৎপাদন খরচ আগের চেয়ে বেশি হবে। তাই ফলন ভালো না হলে লোকসান গুনতে হবে। শাহনগর গ্রামে মরিচের চারা কিনতে যান জামালপুরের মাদারগঞ্জ উপজেলার কৃষক রাশেদুল ইসলাম। তিনি বলেন, ‘আমরা ১০ জন এখানে মরিচের চারা কিনতে এসেছি, কিন্তু এ বছর চারার দাম অনেক বেশি। গত বছর প্রতি হাজার মরিচের চারা ২০০ থেকে ৩০০ টাকা পাওয়া গেলেও এ বছর তা বেড়ে হয়েছে ১ হাজার ৪০০ টাকা।’ গত বছর বেগুনের চারা প্রতি হাজার ৪০০ থেকে ৫০০ টাকা ও ফুলকপির চারাপ্রতি হাজার ৫০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হলেও এ বছর তা বিক্রি হচ্ছে যথাক্রমে ৮০০ টাকা ও ১ হাজার ৬০০ টাকায়। গাইবান্ধা থেকে শীতকালীন চারা কিনতে আসা কৃষক ফয়জুল ইসলাম বলেন, গত বছর টমেটোর চারা প্রতি হাজার ৪০০ টাকায় পাওয়া গেলেও এখন বিক্রি হচ্ছে ১ হাজার ৮০০ টাকা থেকে ২ হাজার টাকায়। বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, বগুড়ার শাজাহানপুর উপজেলায় ২৫০ থেকে ৩০০ জন কৃষক বছরে প্রায় ৩০ থেকে ৪০ হেক্টর জমিতে চাষাবাদ করেন। শাজাহানপুর উপজেলার কৃষক নাদিম ইসলাম বলেন, ‘আমার এবার উৎপাদন খরচও বেড়েছে। এছাড়া, চলতি গ্রীষ্মে কৃষক সবজির ভালো দাম পাওয়ায় অনেকে চাষের পরিমাণ বাড়িয়েছেন। তাই এ বছর ফলন কমে গেলে বা দাম কমে গেলে আমাদের লোকসান গুনতে হবে।’ মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বাসিন্দা রেখা দত্ত জানান, তিনি প্রতি বছর শীতকালে পরিবারের চাহিদা মেটাতে বিভিন্ন ধরনের সবজির চারা রোপণ করেন।

কিন্তু গত সপ্তাহে বেগুনসহ বেশ কিছু সবজির চারা কিনতে বাজারে গিয়ে দেখেন, প্রতি পিস চারার দাম গত বছরের চেয়ে দ্বিগুণ। তিনি বলেন, ‘এক বছরের মধ্যে দ্বিগুণ দাম বৃদ্ধির বিষয়টি হতাশাজনক।’ শাহনগর সবজি মালিক সমিতির সভাপতি আমজাদ হোসেন বলেন, ‘এ বছর ৫ কোটি চারা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।