ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নতুন আয়কর আইন

ক্ষমতা বাড়ল কমিশনারদের

ক্ষমতা বাড়ল কমিশনারদের

নতুন আয়কর আইনে কর গোয়েন্দাদের ক্ষমতা কমানো হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর গোয়েন্দা সেলের (সিআইসি) মহাপরিচালক ও পরিচালক পদমর্যাদার নিচের কর্মকর্তাদের কর ফাঁকি অনুসন্ধানের ক্ষমতা দেওয়া হয়নি। ফলে কর গোয়েন্দাদের কাজে পদে পদে অনুমোদন লাগবে। তবে বিভিন্ন অঞ্চলের কর কমিশনারদের ক্ষমতা বাড়ানো হয়েছে। তারা এনবিআরের অনুমোদন ছাড়াই যেকোনো করদাতার বিরুদ্ধে ফৌজদারি মামলা করতে পারবেন। নতুন আয়কর আইনের বিভিন্ন ধারা বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরে নতুন আয়কর আইন চালু করেছে এনবিআর। এখন থেকে আয়কর-সংক্রান্ত সব কার্যক্রম চলবে এই আইনের আওতায়। আইন অনুযায়ী এখন থেকে কেন্দ্রীয় গোয়েন্দা সেলের (সিআইসি) মহাপরিচালক ও পরিচালক পদমর্যাদার নিচের কোনো কর্মকর্তা আনুষ্ঠানিকভাবে কর ফাঁকি-সংক্রান্ত কোনো তদন্ত করতে পারবেন না।

বলা প্রয়োজন, সিআইসির উপ-পরিচালক ও সহকারী পরিচালকরাই মাঠপর্যায়ের অনুসন্ধান ও তদন্ত করে থাকেন। আগের আয়কর অধ্যাদেশে তাদের এই ক্ষমতা ছিল। নতুন আয়কর আইনের ২০৪ ধারায় বলা হয়েছে, তদন্তকারী আয়কর কর্তৃপক্ষ যেকোনো ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিষয়ে কর ফাঁকির অনুসন্ধান ও তদন্ত করতে পারবে। একই আইনের ১৯৮ ধারায় তদন্তকারী আয়কর কর্তৃপক্ষ হয়ে কারা করদাতার বিষয়ে অনুসন্ধানকারী হবেন, তা বলা হয়েছে। সেখানে সিআইসির মহাপরিচালককে শুধু এই স্বীকৃতি দেওয়া হয়েছে। অন্য কোনো কর্মকর্তাকে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি।

আবার নতুন আইনের ৪ নম্বর ধারায় আয়কর কর্তৃপক্ষ হিসেবে সিআইসির মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক ও পরিচালককে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই ধারায় তাদের কাজের পরিধি ঠিক করে দেওয়া হয়েছে। যেমন করদাতাদের তথ্য সংগ্রহের জন্য গোয়েন্দা কার্যক্রম; গোয়েন্দা কার্যক্রমের ভিত্তিতে সংগৃহীত তথ্যের সঙ্গে আয়করের রেকর্ড বিশ্লেষণ; কর পরিহার, গোপন করা আয় ও অনিয়ম শনাক্ত করা; ফাঁকি দেওয়া কর আদায়ে তারা মামলা করতে পারবেন। এনবিআর সূত্রে জানা গেছে, বর্তমানে সিআইসিতে ২৬ জন কর্মকর্তা আছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত