৩৩৮ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

কোভিড, ইনফ্লুয়েঞ্জা, ডেঙ্গুসহ বিভিন্ন রোগের টিকা উৎপাদনের কারখানা স্থাপনের জন্য বাংলাদেশকে প্রায় ৩৩৮ মিলিয়ন ডলার দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর অর্ধেক কম সুদের নমনীয় ঋণ, তবে বাকি ঋণে বাজারদরের কাছাকাছি হারে সুদ আরোপিত হবে। গতকাল বুধবার পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের সঙ্গে সাক্ষাৎ শেষে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং সাংবাদিকদের এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আজ একটি গুরুত্বপূর্ণ প্রজেক্ট নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। বাংলাদেশের ভ্যাকসিন তৈরির সক্ষমতা বাড়াতে দ্রুত প্রকল্প অনুমোদন চায় এডিবি। বর্তমানে প্রকল্প প্রস্তাব তৈরির প্রক্রিয়া চলছে। ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি অনুমোদন না হলে স্বল্প সুদের ঋণ পাওয়ার বিষয়টি অনিশ্চিত হবে।’ এমএ মান্নান বলেন, ভবিষ্যতে আরও নানা ধরনের ভাইরাস আসতে পারে। সে জন্য এখন থেকেই প্রস্তুতি দরকার। সরকার সে জন্য একটি প্রকল্প গ্রহণ করেছে। সেখানে এডিবি ৩৩৮ মিলিয়ন ডলার ঋণ দেবে। এর মধ্যে অর্ধেক স্বল্প সুদে এবং অর্ধেক বাজারের দরের কাছাকাছি সুদ থাকবে। প্রকল্পটি যাতে দ্রুত অনুমোদন করিয়ে দেওয়া হয়, সে জন্য এডিবি অনুরোধ করেছে। এডিমন গিন্টিং বলেন, মূলত টিকা প্রকল্প নিয়ে আলোচনা করতে পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বৈঠক হয়েছে।

এলডিসি উত্তরণের পরবর্তী পর্যায়ে ২০২৬ সালের পর বাংলাদেশ আর স্বল্প দামে টিকা কিনতে পারবে না। তখন আন্তর্জাতিক বাজার দর অনুযায়ী টিকা কিনতে হবে। তবে বাংলাদেশের টিকা উৎপাদনের সক্ষমতা আছে। সে কারণেই এ বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করবে এডিবি।