ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চীনের বিশাল কাজে বাড়ল নেপালের ঋণের বোঝা

চীনের বিশাল কাজে বাড়ল নেপালের ঋণের বোঝা

নেপালের পর্যটন স্থানগুলোর মধ্যে অন্যতম বিখ্যাত জায়গা হচ্ছে পোখারা। সেই গত শতকের সত্তরের দশক থেকে পোখারায় একটি আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের কথা ভাবছিল নেপাল।

কিন্তু অর্থের অভাব, রাজনৈতিক ডামাডোলসহ নানা কারণে সেই বিমানবন্দর তারা বানাতে পারেনি। তবে শেষ পর্যন্ত চীনের অর্থায়নে তারা সেই বিমানবন্দর নির্মাণ করে।

কিন্তু নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই বিমানবন্দর নির্মাণে বড় ধরনের দুর্নীতি হয়েছে; এমনকি ভূপ্রাকৃতিক যেসব পরীক্ষা করা জরুরি ছিল, সেগুলোও করা হয়নি। সে কারণে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনের শিরোনাম করা করা হয়েছে এ রকম: ‘চীন পেল বিশাল কাজ, নেপাল পেল ঋণ ও দামি এক বিমানবন্দর’। সেই সঙ্গে এই বিমানবন্দর থেকে তেমন একটা আয়ও করতে পারছে না নেপাল।

এরপর বিমানবন্দর নির্মাণ করা হয়ে গেলে চীন তাকে ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ বা অঞ্চলে ও পথ উদ্যোগের অংশ হিসেবে ঘোষণা করে, যদিও নেপাল খুব মোলায়েমভাবে তা প্রত্যাখ্যান করে। পরিণতিতে এই বিমানবন্দর এখন চীন ও ভারতের কূটনৈতিক যুদ্ধের ক্ষেত্র হয়ে উঠেছে। চলতি সপ্তাহে চীনের রাজধানী বেইজিংয়ে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের ১০ বছর পূর্তি উৎসব উদ্যাপিত হচ্ছে। নেপালসহ আরো অনেক দেশ সেই উৎসবে যোগ দিয়েছে। নিউইয়র্ক টাইমস বলেছে, চীনের এসব বিদেশি উন্নয়ন প্রকল্প অধিক ব্যয় ও নিম্নমানের জন্য সমালোচিত হচ্ছে। এসব প্রকল্পের কারণে ঋণগ্রহীতা দেশগুলো ঋণের বোঝায় চাপা পড়ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত