ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ব্যবসায়ীদের অতি মুনাফার মানসিকতা পরিহার করতে হবে

বিশ্ব মান দিবসের আলোচনাসভায় শিল্পমন্ত্রী
ব্যবসায়ীদের অতি মুনাফার মানসিকতা পরিহার করতে হবে

মানসম্মত পণ্যের উৎপাদন ও বাজারজাতকরণে বিএসটিআই এবং ব্যবসায়ীদের সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, পণ্য ও সেবার গুণগত মান সুরক্ষা ও উন্নয়ন বিএসটিআই’র দায়িত্ব।

এ প্রতিষ্ঠানের কর্মকাণ্ডের ওপর গুণগত শিল্পায়ন এবং জননিরাপত্তার বিষয়টি নির্ভর করে। এক্ষেত্রে কোনো ধরনের শৈথিল্য কিংবা দায়িত্বহীনতা দেখা দিলে জাতি ক্ষতিগ্রস্ত হবে। এর পাশাপাশি ব্যবসায়ীদেরও তাদের মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে।

নিম্নমাণের পণ্য উৎপাদন করে অতি মুনাফা করার মানসিকতা পরিহার করতে হবে। আমদানিকারকদের মানসম্মত পণ্য আমদানি করতে হবে এবং উৎপাদনকারীদের মানসম্মত পণ্য উৎপাদন করতে হবে। নিম্নমানের পণ্য আমদানি করে ডাম্পিং স্টেশনে পরিণত করা যাবে না। গতকাল বৃহম্পতিবার রাজধানীর তেজগাঁওয়ের বিএসটিআই প্রধান কার্যালয়ে বিশ্ব মান দিবস উপলক্ষ্যে আয়োজিত ‘Shared vision for a better world - Standards for SDGs’ অর্থাৎ ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বির্নিমাণে- মান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আলোচনা সভার পূর্বে বিএসটিআইতে অত্যাধুনিক এমএস রড টেস্টিং ল্যাবরেটরি, রেফ্রিজারেটর টেস্টিং ল্যবরেটরির নতুন ইউনিট উদ্বোধন করা হয়। শিল্পমন্ত্রী বলেন, বৈশ্বিক বাজারের সাথে প্রতিযোগিতায় টিকতে হলে আমাদের পণ্যের মানের দিক দিয়ে এগোতে হবে। পণ্য মানের যত উন্নয়ন হবে আমাদের ব্যবসার পরিধি তত বাড়বে। রাজনৈতিক প্রভাবমুক্ত থেকে পণ্যের মানের বিষয়ে নজরদারি বৃদ্ধির আহ্বান জানিয়ে শিল্প প্রতিমন্ত্রী বলেন, রাজনৈতিক প্রভাবে যেন নিম্নমানের পণ্য বাজারজাত না হয় সে বিষয়ে খেয়াল রাখতে হবে। বিশেষ করে কসমেটিকসের মান নিয়ন্ত্রণে বিএসটিআইকে আরো জোরোলো ভূমিকা পালন করতে হবে। কসমেটিকসসহ সকল ধরনের নকল ও ভেজাল পণ্য উৎপাদনকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ারও আহ্ববান জানান তিনি। তিনি বলেন, ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিএসটিআই প্রস্তুতি নিতে শুরু করেছে।

এ লক্ষ্যে অত্যাধুনিক নতুন নতুন ল্যাবরেটরি যুক্ত হচ্ছে। বিএসটিআই’র উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে মহাপরিচালক বলেন, বিএসটিআই’র মানচিহ্ন নকল ও অবৈধ ব্যবহার প্রতিরোধে অনলাইন কিউআর কোড সম্বলিত লাইসেন্স প্রদান, অনলাইনে আবেদন থেকে শুরু করে সনদ প্রদান, পণ্যের হালাল সনদ প্রদান, স্বর্ণের বিশুদ্ধতা যাচাইপূর্বক সনদ প্রদান শুরু করেছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত