ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এবারো হচ্ছে না আয়কর মেলা

এবারো হচ্ছে না আয়কর মেলা

চলতি বছরও আয়কর মেলার আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে করদাতাদের সুবিধার্থে দেশের সব কর অঞ্চলে নভেম্বর মাসজুড়ে মিলবে মেলার আদলে ‘ওয়ানস্টপ’ সেবা।

করোনা মহামারির কারণে এর আগে তিন বছর আয়কর মেলা হয়নি। মহামারি শেষ হলেও বাড়তি খরচের বিবেচনায় এবারো মেলার আয়োজন না করার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। ২০১০ সালে প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামে আয়কর মেলার আয়োজন করা হয়। পর্যায়ক্রমে দেশব্যাপী বিভাগীয় শহর, জেলা সদর ও উপজেলা পর্যায়েও যা অনুষ্ঠিত হয়। এনবিআর কর্মকর্তারা জানান, এবার আয়কর মেলা না হলেও আগামী ১ নভেম্বর থেকে দেশের প্রতিটি কর অঞ্চলে করদাতাদের জন্য মাসব্যাপী সেবা কেন্দ্র চালু করা হবে। সেখানে রিটার্ন জমার পাশাপাশি রিটার্ন ফরম পূরণে সহায়তা দেওয়া হবে। রিটার্ন জমার সঙ্গে তাৎক্ষণিকভাবে রিটার্ন জমার প্রাপ্তি স্বীকারপত্রও পাবেন করদাতারা।

করদাতাদের তথ্য সরবরাহ করার জন্য কর অঞ্চল ছাড়াও সচিবালয়, অফিসার্স ক্লাব, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা ক্যান্টনমেন্টে অস্থায়ীভাবে কর তথ্য ও সেবা কেন্দ্র চালু করা হবে। এসব কেন্দ্রেও আয়কর রিটার্ন দাখিলসহ অন্যান্য করসেবা ও কর সংক্রান্ত হালনাগাদ তথ্য পাওয়া যাবে। আগামী ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস। প্রতিবারের মতো এবারো সেদিন জাতীয় ও জেলা পর্যায়ে বিভিন্ন শ্রেণিতে সেরা করদাতাকে কর কার্ড ও সম্মাননা দেওয়া হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত