পুঁজিবাজারে সূচকের পতন তবে বেড়েছে লেনদেন

প্রকাশ : ০৩ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে সবগুলো সূচকের মান। তবে লেনদেন বেড়েছে উভয় শেয়ারবাজারেই। গতকাল বৃহস্পতিবার (২ নভেম্বর) পুঁজিবাজারে সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়। ডিএসইতে বৃহস্পতিবার বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৬ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭২ কোটি ২৭ লাখ টাকার শেয়ার।

তবে ডিএসইতে এদিন কমেছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫ দশমিক ৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬৭ দশমিক ৯০ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক শূন্য দশমিক ২৩ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১ দশমিক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৩ দশমিক ৭৩ পয়েন্ট ও ১ হাজার ৩৫৯ দশমিক ১৮ পয়েন্টে। এ ছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ৩১৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৬টি কোম্পানির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৩টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডস। এছাড়া এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, সি পার্ল, ওরিয়ন ইনফিউশন, মিরাকল ইন্ডাস্ট্রিজ, শমরিতা হসপিটাল, বীচ হ্যাচারি, জেমিনী সী ফুড, লাফার্জহোলসিম বাংলাদেশ ও খান ব্রাদার্স ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সবকটি সূচকের মান। সিএএসপিআই সূচক ২৩ দশমিক ৩৫ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১০ দশমিক ৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮ হাজার ৫৭৩ দশমিক ০৩ পয়েন্টে ও ১১ হাজার ১০৮ দশমিক ৯৫ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক কমেছে শূন্য দশমিক ২৭ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ১ হাজার ৩০৯ দশমিক ৬৬ পয়েন্টে। আর সিএসই-৩০ সূচক ৭ দশমিক ৪৪ পয়েন্ট ও সিএসআই সূচক শূন্য দশমিক ৮১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৩৮২ দশমিক ৭৯ পয়েন্টে ও ১ হাজার ১৭০ দশমিক ৫৩ পয়েন্টে। তবে সিএসইতে গতকাল বৃহস্পতিবার বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ১১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫ কোটি ৪ লাখ টাকার শেয়ার। অর্থাৎ, লেনদেন বেড়েছে ৬ কোটি ৯৫ লাখ টাকা। সিএসইতে ১৫০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে ৪৮টির ও অপরিবর্তিত রয়েছে ৬৯টির কোম্পানির শেয়ারদর।