ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কমছে মোবাইল ইন্টারনেটের দাম

কমছে মোবাইল ইন্টারনেটের দাম

নির্বাচন পর্যন্ত মোবাইল ইন্টারনেটের দাম কমানোর নির্দেশনা পুনর্বিবেচনা করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) আহ্বান জানিয়েছে মোবাইল অপারেটরদের সংগঠন অ্যামটব। গত মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংগঠনটি। এতে বলা হয়, সরকারের ডিজিটাল অন্তর্ভুক্তির লক্ষ্য অর্জনের অগ্রযাত্রায় অবদান রাখতে মোবাইল অপারেটররা প্রতিশ্রুতিবদ্ধ এবং এই উদ্দেশ্য সাধনে আমাদের অবস্থান অপরিবর্তিত রয়েছে। গ্রাহকদের সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট সেবা প্রাপ্তি নিশ্চিত করতে ইন্টারনেটের ওপর সমস্ত কর তুলে নেয়ার জন্য পুনরায় অনুরোধ করা হচ্ছে। এছাড়া নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে এ বিষয়ে আলোচনা চলছে বলেও জানায় অ্যামটব। সংস্থাটি আরো জানায়, মোবাইল অপারেটরদের প্রতিযোগিতামূলক মনোভাবের কারণে গ্রাহকরা সবসময় টেলিকম খাত থেকে উপকৃত হয়েছেন।

ফলে বিদ্যমান বাজার পরিস্থিতিই অপারেটরদের সেবার মূল্য নিরূপণে কী কৌশল অবলম্বন করবে, তা নির্ধারণ করে দেয়। অফারের মূল্য নির্ধারণ এই খাতের ওপর আরোপিত শুল্ক ও কর এবং সেবা প্রদান সংক্রান্ত ব্যয়ের ওপর নির্ভরশীল।

এছাড়া প্যাকেজের ‘মেয়াদ’র মূল্য নির্ধারণের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে কাজ করে। সরকার তথা নিয়ন্ত্রক সংস্থার দেয়া প্যাকেজ-সংক্রান্ত সাম্প্রতিক নির্দেশনা বাস্তবায়ন করে প্যাকেজের সংখ্যা সংকুচিত করা হলে প্যাকেজের মূল্যবৃদ্ধি প্রাপ্তির আশঙ্কা মোবাইল খাতের পক্ষ থেকে একাধিকবার জানানো হয়েছে বলেও জানায় অ্যামটব। প্যাকেজের মূল্য নির্ধারণের বিদ্যমান পদ্ধতির কারণেই তা হওয়ার কথা। অ্যামটব জানায়, পদ্ধতিগত কারণে অপারেটররা যে কোনো নতুন ট্যারিফ গ্রাহকদের কাছে উন্মুক্ত করার আগে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন গ্রহণ করে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত