চিনির দাম সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ টাকা বেড়েছে

প্রকাশ : ১২ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বাজারে বেড়েছে খোলা ও প্যাকেটজাত চিনির দাম। প্যাকেটজাত চিনির দাম গায়ে ১৩৫ টাকা লেখা থাকলেও বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকা দরে। এক সপ্তাহ আগে চিনির কেজি ছিল ১৩৫ থেকে ১৪০ টাকা। গত শুক্রবার (১০ নভেম্বর) বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বাজারে ১৪৫ থেকে ১৫০ টাকায় চিনি বিক্রি হচ্ছে। চিনির দামের লাগাম টেনে ধরা যাচ্ছে না। বাজারে বেড়েছে খোলা ও প্যাকেটজাত চিনির দাম। প্যাকেটজাত চিনির দাম গায়ে ১৩৫ টাকা লেখা থাকলেও বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকা দরে। এক সপ্তাহ আগে চিনির কেজি ছিল ১৩৫ থেকে ১৪০ টাকা। গত এক সপ্তাহে খোলা চিনির কেজিতে আরো ১০ টাকা বেড়েছে। গতকাল বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বাজারে ১৪৫ থেকে ১৫০ টাকায় চিনি বিক্রি হচ্ছে। সরকার ও চিনি বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলো যতবারই চিনির দর নির্ধারণ করে দিয়েছে, তা একবারও কার্যকর হয়নি। প্রায় আড়াই মাস আগে খোলা চিনির কেজি ১৩০ এবং প্যাকেটজাত চিনির কেজি ১৩৫ টাকা নির্ধারণ করা হয়। কিন্তু বিক্রি হচ্ছে এর চেয়ে বেশি দামে। এ কারণে খুচরা বাজারে প্রতি কেজি চিনি ১০ থেকে ১৫ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে। ১০ দিন আগে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চিনি আমদানিতে শুল্ক কমিয়ে অর্ধেক করলেও বাজারে পণ্যটির দাম কমেনি।

এমনকি বেশি দাম দিয়েও অনেক ক্ষেত্রে চিনি পাওয়া যাচ্ছে না। পাশাপাশি বাজারে বেশির ভাগ খুচরা দোকানে পাওয়া যাচ্ছে না চিনি। কারওয়ান বাজারে ১৫টি দোকানের মধ্যে পাঁচটি দোকানে চিনি বিক্রি করতে দেখা গেছে।

এই বাজারের আনোয়ার ট্রেডার্সের বিক্রেতা শামীম বলেন, আমাদের খোলা চিনি কেনা ১৩৭ টাকা করে। এরপর দোকানে আনতে পরিবহণ খরচ আছে।

তাই আমরা ১৪৫ টাকা কেজিতে বিক্রি করি। গত এক সপ্তাহে পাইকারিতে ৫০ কেজির বস্তা প্রতি চিনির দাম বেড়েছে ৪৫০ টাকা। এখন ৫০ কেজির বস্তা ৬ হাজার ৮৫০ টাকা। কিন্তু এক সপ্তাহ আগেও এর দাম ছিল ৬ হাজার ৪০০ টাকা। আমদানিকারক ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর দাবি, বিশ্ববাজারে আবারো দাম বেড়েছে চিনির।