আইএমএফ’র শর্তপূরণ

শুল্ক-কর আদায়ের চাপ বাড়ছে

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্তপূরণ করতে গিয়ে শুল্ক-কর আদায়ের চাপ বাড়ছে। আইএমএফের দেওয়া লক্ষ্য অনুযায়ী চলতি অর্থবছরে ৪ লাখ কোটি টাকার বেশি শুল্ক-কর আদায় করতে হবে। কিন্তু বছরের প্রথম চার মাসেই লক্ষ্য অর্জনের পথে বেশ পিছিয়ে পড়েছে এনবিআর।

জাতীয় নির্বাচনের আগে অর্থনীতিতে নানা অনিশ্চয়তা দেখা যাচ্ছে, হরতাল-অবরোধে ব্যবসা-বাণিজ্যেও ভাটা চলছে। ফলে আইএমএফের দেওয়া লক্ষ্য অর্জন ক্রমশ কঠিন হয়ে পড়ছে। চলতি অর্থবছরের বাজেটে এনবিআরকে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকার শুল্ক-কর আদায়ের লক্ষ্য দেওয়া হয়েছিল।

কিন্তু সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আইএমএই এ লক্ষ্য কমিয়ে দিয়েছে। এনবিআর ও অন্যান্য দায়িত্বশীল সূত্রগুলো বলছে, আইএমএফ দ্বিতীয় কিস্তির অর্থ ছাড়ের আগে গত মাসে এ দেশের অর্থনীতির সর্বশেষ পরিস্থিতি মূল্যায়ন করে।

তখন একাধিক দফায় এনবিআর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে সফররত আইএমএফ প্রতিনিধিদল। ওই বৈঠকগুলোর সূত্রে জানা গেছে, ব্যবসা-বাণিজ্য, অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় আইএমএফ চায়, চলতি অর্থবছরে অন্তত ৪ লাখ ১ হাজার কোটি টাকা আদায় করুক এনবিআর। অর্থাৎ, রাজস্ব আদায়ে এনবিআরের লক্ষ্য কমল ২৯ হাজার কোটি টাকা। উল্লেখ্য, গত অর্থবছরেও এনবিআরের জন্য প্রায় ২৫ হাজার কোটি টাকা কমিয়ে ৩ লাখ ৪৫ হাজার ৬০০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য দিয়েছিল আইএমএফ। কিন্তু বছর শেষে আইএমএফের দেওয়া সেই লক্ষ্যও অর্জন করতে পারেনি এনবিআর। সব মিলিয়ে রাজস্ব আদায়ে ঘাটতি ছিল ৬ হাজার ৬০০ কোটি টাকা। চলতি বছরের শুরুতে আইএমএফ বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে।