ডিসেম্বরে ব্যাংকের সুদের হার সাড়ে ১১ শতাংশ

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

উচ্চ মূল্যস্ফীতি মোকাবিলার অংশ হিসেবে গত জুলাই থেকে ব্যাংকঋণে সুদহারের ওপর সীমা তুলে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এরপর থেকে প্রতি মাসেই স্মার্ট সুদহার বেঁধে দেয় আর্থিক খাতের এই নিয়ন্ত্রক সংস্থা। কেন্দ্রীয় ব্যাংকের ঘোষণা করা রেটের সঙ্গে বেঞ্চমার্ক পদ্ধতিতে মার্জিন যোগ করে নির্ধারিত হয় বর্তমানে সুদের হার। ব্যাংক খাতে তারল্য সংকট থাকায় সরকারের ট্রেজারি বিলের সুদহারও বাড়ছে, যার প্রভাব পড়ছে ব্যাংকঋণের ক্ষেত্রেও। ধারাবাহিকভাবে বাড়তে থাকা ব্যাংকঋণের সুদহার ডিসেম্বরের জন্য নির্ধারণ করা হয়েছে প্রায় সাড়ে ১১ শতাংশ, যা গত ৪০ মাসে সর্বোচ্চ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য উঠে এসেছে। গত জুলাই থেকে ৬ মাস মেয়াদি ট্রেজারি বিলের সবশেষ ৬ মাসের গড়ের ওপর ভিত্তি করে পরবর্তী মাসের স্মার্ট রেট ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক।

গত ৬ মাসের (জুন-নভেম্বর) ট্রেজারি বিলের গড় সুদের ভিত্তিতে ডিসেম্বর মাসের জন্য ব্যাংকের স্মার্ট সুদের হার দাঁড়িয়েছে ৭ দশমিক ৭২ শতাংশ। সেই সঙ্গে বেঞ্চমার্ক পদ্ধতিতে মার্জিন যোগ হবে ৩ দশমিক ৭৫ শতাংশ। এই দুই সুদহারের যোগফল মিলে গ্রাহক পর্যায়ে ব্যাংকের সুদের হার হবে ১১ দশমিক ৪৭ শতাংশ। নভেম্বরে স্মার্ট সুদের হার ১০ দশমিক শূন্য ৯ শতাংশ।

নভেম্বরসহ গত ৬ মাসের গড় হিসাবে সুদের হার দাঁড়ায় ৭ দশমিক ৭২ শতাংশ। সেই সঙ্গে গ্রাহক পর্যায়ে মার্জিন হিসেবে ৩ দশমিক ৭৫ শতাংশ যোগ করে গড় ডিসেম্বরে সুদ হতে যাচ্ছে ১১ দশমিক ৪৭ শতাংশ, যা ২০২০ সালের এপ্রিল মাসের পরে সর্বোচ্চ সুদের হারের রেকর্ড।