সেরা করদাতারা পাবেন সম্মাননা ও কর কার্ড

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গত ২০২২-২৩ করবর্ষে সেরা করদাতা হিসেবে জাতীয় পর্যায়ে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড বা কর কার্ড দেবে। এর মধ্যে রয়েছে ব্যক্তি পর্যায়ের ৭৬ করদাতা, কোম্পানি পর্যায়ের ৫৪ প্রতিষ্ঠান ও অন্যান্য শ্রেণিতে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান। গত মঙ্গলবার বিভিন্ন শ্রেণিতে জাতীয়ভাবে সেরা করদাতাদের তালিকা প্রকাশ করেছে এনবিআর। এনবিআর সূত্রে জানা যায়, সেরা করদাতাদের আনুষ্ঠানিকভাবে সম্মাননা ও কর কার্ড দেওয়া হবে। আর কর কার্ডধারী সেরা করদাতারা বিভিন্ন ক্ষেত্রে রাষ্ট্রীয় সুবিধা ও অগ্রাধিকার পাবেন। এই কর কার্ড হবে এক বছরের জন্য।

সিনিয়র সিটিজেন বা জ্যেষ্ঠ নাগরিক : বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী; ড্রাগ ইন্টারন্যাশনালের পরিচালক খাজা তাজমহল, পপুলার ডায়াগনস্টিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান, সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান এবং ইনসেপ্?টা ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা : এ শ্রেণিতে সেরা করদাতা হয়েছেন এ মতিন চৌধুরী, মো. আমজাদ হোসেন, মো. নাসির উদ্দিন মৃধা, মো. জয়নাল আবেদীন ও আবু সালেহ্ মোহাম্মদ নাসিম।

প্রতিবন্ধী : এ শ্রেণিতে সেরা করদাতা হলেন ঢাকার আকরাম মাহমুদ, সিলেটের চিকিৎসক মো. মামুনুর রশিদ ও কুষ্টিয়ার মো. শাহজামাল।

মহিলা : এ শ্রেণিতে তালিকায় প্রথমে রয়েছেন আনোয়ারা হোসেন, দ্বিতীয় ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান শাহনাজ রহমান, রাজশাহী অঞ্চলের করদাতা নিলুফার ফেরদৌস, ঢাকার মিতুলী মাহবুব ও চিকিৎসক শায়লা আফ্রিন খন্দকার।

তরুণ: এ শ্রেণিতে শীর্ষে রয়েছেন আহমেদ আরিফ বিল্লাহ। তারপর রয়েছেন যথাক্রমে মো. শাহেদ শাহরিয়ার, সারদিন রহমান, ইউনাইটেড গ্রুপের পরিচালক সদ্য প্রয়াত নাসিরুদ্দিন আকতার রশীদ ও বগুড়ার করদাতা রাকেশ কুমার।

ব্যবসায়ী : এ শ্রেণিতে প্রতিবছরের মতো এবারও শীর্ষে হাকিমপুরী জর্দার স্বত্বাধিকারী মো. কাউছ মিয়া। এরপর রয়েছেন গাজী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গাজী গোলাম মুর্তজা, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল আলম ও চেয়ারম্যান এসএম শাসছুল আলম এবং ব্যবস্থাপনা পরিচালক এসএম মাহবুবুল আলম।

বেতনভোগী : এ শ্রেণির সেরা করদাতাদের পাঁচজনই একই পরিবারের। তারা হলেন ড্রাগ ইন্টারন্যাশনাল পরিবারের মোহাম্মদ ইউসুফ, রুবাইয়াৎ ফারজানা হোসেন, হোসনে আরা হোসেন, লায়লা হোসেন এবং এমএ হায়দার হোসেন।

চিকিৎসক : জাহাঙ্গীর কবির, একেএম ফজলুল হক, এনএএম মোমেনুজ্জামান, প্রাণ গোপাল দত্ত এবং লুৎফুল লতিফ চৌধুরী।

সাংবাদিক : এ শ্রেণিতে রয়েছেন চ্যানেল আইয়ের এমডি ফরিদুর রেজা, ডেইলি স্টার সম্পাদক মাহ্ফুজ আনাম, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, চট্টগ্রামের দৈনিক আজাদীর সম্পাদক মোহাম্মদ আবদুল মালেক এবং চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ।

আইনজীবী : এ শ্রেণিতে সেরা করদাতা হিসেবে রয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, মেট্রোপলিটন চেম্বারের সাবেক সভাপতি নিহাদ কবির, আহসানুল করিম, তৌফিকা আফতাব ও কাজী মোহাম্মদ তানজীবুল আলম।

প্রকৌশলী : এ শ্রেণিতে শীর্ষে রয়েছেন মো. আতিকুর রহমান।

এরপর রয়েছেন দ্য স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স লিমিটেডের (শেল) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুল আউয়াল ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এএইচএম জহিরুল হক।

স্থপতি: মোহাম্মদ ফয়েজ উল্লাহ, মো. রফিক আজম ও খান মোহাম্মদ মুস্তাফা খালীদ।

খেলোয়াড় : এ শ্রেণির সেরা করদাতার তিনজনই ক্রিকেটার। তারা হলেন সাকিব আল হাসান, মো. মাহমুদ উল্লাহ ও তামিম ইকবাল খান।

অভিনেতা-অভিনেত্রী: মাহফুজ আহমেদ, ফরিদা আক্তার ববিতা ও মো. সিয়াম আহমেদ।

শিল্পী (গায়ক-গায়িকা) : তাহসান রহমান খান, এসডি রুবেল ও মমতাজ বেগম।

ব্যাংক : ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ, ব্র্যাক ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক ও ইস্টার্ণ ব্যাংক।

অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান : ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি, আইডিএলসি ফাইন্যান্স, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড এবং ডিবিএইচ ফাইন্যান্স।

টেলিকমিউনিকেশন : গ্রামীণফোন।

প্রকৌশল: বিএসআরএম স্টিলস, বাংলাদেশ স্টিল রিরোলিং মিলস (বিএসআরএম) এবং বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি।

খাদ্য ও আনুষঙ্গিক : নেস্?লে বাংলাদেশ, প্রাণ ডেইরি ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

জ্বালানি : তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন, শেভরন বাংলাদেশ ব্লক থার্টিন অ্যান্ড ফর্টিন এবং পেট্রোম্যাক্স রিফাইনারি।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া : এ শ্রেণিতে শীর্ষে রয়েছে প্রথম আলোর প্রকাশনা প্রতিষ্ঠান মিডিয়াস্টার লিমিটেড, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড, সময় মিডিয়া ও টাইমস মিডিয়া লিমিটেড।