ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

চলতি সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রধান সূচক বেড়েছে প্রায় ৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। এ দিন ডিএসই ও সিএসইতে সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কমেছে। ডিএসই-সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে, আজ ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬৬ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১০৭ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিতে পেরেছে ৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১১১টির। এছাড়া ১৬৪টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৮১ কোটি ১৩ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছে ৭৬৯ কোটি ৬৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২৮৮ কোটি ৫৫ লাখ টাকা।

এদিন লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় শীর্ষে অবস্থান করছে অলিম্পিক এক্সেসরিজের শেয়ার। দ্বিতীয় স্থানে প্যাসিফিক ডেনিমসের শেয়ার এবং তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন। শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় ক্রমানুসারে- সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, ইয়াকিন পলিমার, বিডি থাই অ্যালুমিনিয়াম, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং ফু-ওয়াং সিরামিক। এছাড়া অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৮৩। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৩টির এবং ৭৮টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১০ কোটি ৭৫ লাখ টাকা, যা গতকাল লেনদেন হয়েছে ১১ কোটি ৬৯ লাখ টাকা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত