ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্বজুড়ে বিজ্ঞাপনের বাজার বেড়েছে ৪০০ গুণ

বিশ্বজুড়ে বিজ্ঞাপনের বাজার বেড়েছে ৪০০ গুণ

পণ্য বিপণনের অন্যতম মাধ্যম বিজ্ঞাপন। ১ একটি শৈল্পিক বিজ্ঞাপনে দর্শককে ধরে রাখার পাশাপাশি থাকে নানা বার্তাও। আর সেই বার্তা বিশ্বজুড়ে পৌঁছে দিতে বিলিয়ন ডলার খরচ করে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো।

প্রযুক্তির উৎকর্ষতায় টেলিভিশনের ব্যবহারের ধরন বদলালেও বদলায়নি বিজ্ঞাপনের যজ্ঞ। তাই গত ৫ বছরে বিশ্বজুড়ে বিজ্ঞাপনের বাজার বৃদ্ধি পেয়েছে অন্তত ৪০০ গুণ। আঘাত করতে হবে মগজে, সাড়া জাগাতে হবে মননে। এমনই চিত্রায়ন হবে যাতে পণ্য কিংবা বার্তা পৌঁছাবে এক তুড়িতে। চিন্তার খোরাক জোগাবে অসাধারণ পৃথিবীতে, সাধারণের জন্য। খ্রিষ্টের জন্মের আগেই বিজ্ঞাপনের যাত্রা। প্যাপিরাসের ঝরা পাতার দিন পেরিয়ে ১৭ শতকে পত্রিকা, ১৮ শতকে বিলবোর্ড, ১৯ শতকে রেডিও, টেলিভিশন আর ডিজিটালের যাত্রা। বিংশ শতাব্দির পৃথিবীটা বন্দি মুঠোফোন আর টেলিভিশনে। ফলাফল, গত ৫ বছরের ব্যবধানে বিশ্বজুড়ে বিজ্ঞাপনের ব্যবসার প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ। এ বছরই বিশ্বব্যাপী টিভি আর রেডিওর বিজ্ঞাপন হয়েছে ৩২৬ বিলিয়ন ডলারের। ডিজিটাল ভিডিও বিজ্ঞাপনের বাজার ১৭৭ বিলিয়ন। যার সর্বোচ্চ খরচ যুক্তরাষ্ট্রে ১৩৮ বিলিয়ন। জনপ্রতি ডিজিটাল বিজ্ঞাপনে খরচ হয়েছে ৩৩ ডলারের কিছু বেশি। পণ্য বিক্রিতে মগজাস্ত্রে শান দেয়াটা একেবারেই স্বাভাবিক। পণ্যের বিক্রি আর বার্তা পৌঁছাতে হয় সঠিক সময়ে, সঠিক মানুষের কাছে। মৌলিক অধিকারের বিষয়গুলো সবসময় সামনে থাকে। তাই তো এ বছর শীর্ষ বিজ্ঞাপন দাতাদের মাঝে রয়েছে জীবন বাঁচানো ও সাজানোর প্রতিষ্ঠানের জয়জয়কার। প্রযুক্তিতে অ্যালফাবেট আর অ্যামাজন চালিয়েছে তাদের রাজত্ব।

ফলে অর্থের অঙ্কে পরিবর্তনগুলো বেশ জমজমাট। ধারণা করা হচ্ছে, আগামী বছর বিজ্ঞাপনের বাজার হতে পারে ১৩ বিলিয়ন ডলারের। ২০২৭ এর মধ্যে টিভি বিজ্ঞাপনের বাজার দাঁড়াবে প্রায় ৪১ বিলিয়নে। বিশ্বজুড়ে ৬৫ বছর বয়সিরা গড়ে প্রতিদিন ৫ ঘণ্টা টিভি দেখেন। ২৫ থেকে ৩৪ বয়সীরা গড়ে মাত্র ১২ মিনিট ব্যয় করছেন টেলিভিশনে। ২০২২ সালে যেখানে প্রচলিত টিভি চ্যানেল অর্ধেকের বেশি মানুষ দেখতে, ২০২৭ সালে তা এক-তৃতীয়াংশে নেমে আসবে। ফলাফল, স্ট্রিমিং চ্যানেলগুলোতে ২০২৭ সালের মধ্যে ৩ শতাংশ বিজ্ঞাপন অতিরিক্ত যুক্ত হবে। ফলে স্ট্রিমিং সাইট ও টিভিগুলোতে ২০২৭ সালের বিজ্ঞাপনের হার এই বছরের তুলনায় বাড়তে পারে ৬৩ শতাংশ। টাকার অঙ্কে যা ৪১ বিলিয়ন ডলার। ডিজিটাল দুনিয়ায় দিন যত যাবে পণ্যের প্রচার আর প্রসারে বিজ্ঞাপনের ধার আরো শানিত হবে। বোকা বাক্সের সেটি যে আকারই ধারণ করুক না কেন, পণ্য যত দিন বিক্রি হবে; ততদিন বিজ্ঞাপন দেখাবে নতুনের আলো।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত