কর্পোরেট সংবাদ

রেপো, লিকুইডিটি সাপোর্ট সুবিধা এবং আইবিএলএফ নিলামের ফলাফল

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য বাংলাদেশ ব্যাংক রেপো, লিকুইডিটি সাপোর্ট সুবিধা, স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি এবং শরীয়াহ্ ভিত্তিক ব্যাংক সমূহের জন্য ইসলামিক ব্যাংক সলিকুইডিটি সুবিধা (আইবিএলএফ) এর নিলাম অনুষ্ঠিতহয়। উক্ত নিলামে এক দিন মেয়াদি রেপো সুবিধার আওতায় একটি ব্যাংক মোট ৩৬.৬১ কোটি টাকার একটি বিড, সাত দিন মেয়াদি রেপো সুবিধার আওতায় ২৫টি ব্যাংক ও তিনটি আর্থিক প্রতিষ্ঠান মোট ১২,৮৩৮.১৮ কোটি টাকার ১২০টি বিড, একদিন মেয়াদি লিকুইডিটি সাপোর্ট সুবিধার আওতায় ১৪টি পিডিব্যাংক মোট ৭,৪৯৯.০৬ কোটি টাকার ৫৫টি বিড, এক দিন মেয়াদি স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি হিসেবে একটি ব্যাংক ২১৫.০০ কোটি টাকার একটি বিডএবং ১৪ দিন মেয়াদি ইসলামিক ব্যাংক সলিকুইডিটি সুবিধার আওতায় ছয়টি ব্যাংক ৪,০২৭.০০ কোটি টাকার ছয়টি বিড দাখিলকরে।

অকশন কমিটি কর্তৃক সকল বিডই গৃহীতহয়। ফলে রেপো, লিকুইডিটিসাপোর্ট সুবিধা, স্ট্যান্ডিং লেন্ডিংফ্যাসিলিটি এবং আইবিএলএফের আওতায় সর্বমোট ২৪,৬১৫.৮৫ কোটি টাকা প্রদান করা হয়।

উল্লিখিত একদিন ও সাত দিন মেয়াদি রেপো, লিকুইডিটি সাপোর্ট সুবিধাএবং স্ট্যান্ডিং লেন্ডিংফ্যাসিলিটি’র সুদেরহার ছিল যথাক্রমে বার্ষিক শতকরা ৭.৭৫, ৭.৮৫, ৭.৭৫ ও ৯.৭৫ ভাগএবং ১৪ দিন মেয়াদি ইসলামিক ব্যাংক সলিকুইডিটি সুবিধার Expected Profit Rate (EPR) এর ব্যাপ্তি ছিল ৬.৭৫-৮.৫০ শতাংশ।