ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইউনিক মেঘনাঘাট বিদ্যুৎকেন্দ্র

১১ কোটি স্ট্যাম্প ডিউটি মওকুফ

১১ কোটি স্ট্যাম্প ডিউটি মওকুফ

বেসরকারি খাতের ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেডের ১১ কোটি টাকার স্ট্যাম্প ডিউটি মওকুফ করেছে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি)। আর্থিক দলিল ও চুক্তির বিপরীতে আরোপ করা স্ট্যাম্প ডিউটি বাবদ মওকুফ করা হয়। এর মধ্যে আছে ভূমিসংক্রান্ত মালিকানা, ভূমি লিজ ও বিমা-সংক্রান্ত স্ট্যাম্প।

নারায়ণগঞ্জের মেঘনাঘাটে ৫৮৪ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র হচ্ছে। ১৯ ডিসেম্বর আরআইডি এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। ১৮৯৯ সালের স্ট্যাম্প অ্যাক্ট অনুসারে প্রদত্ত ক্ষমতায় এ মওকুফ করা। অবশ্য কোনো বিদ্যুৎকেন্দ্র প্রতিষ্ঠানের স্ট্যাম্প ডিউটি মওকুফ করার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে একাধিক প্রতিষ্ঠানকে এভাবে স্ট্যাম্প ডিউটি মওকুফ করা হয়। প্রতিষ্ঠানগুলো আবেদন করলে আইআরডি তা যাচাই-বাছাই করে মওকুফ করে থাকে। আইআরডি কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা যায়, জাতীয় স্বার্থে বিদ্যুৎ খাতের বড় বড় প্রকল্পে এই ধরনের স্ট্যাম্প ডিউটি মওকুফ করা হয়। এর আগেও এভাবে স্ট্যাম্প ডিউটি মওকুফ করা হয়েছে। স্ট্যাম্প ডিউটি মওকুফ করার অন্য কারণও থাকে।

২০২২ সালের আগপর্যন্ত নিয়ম ছিল, স্ট্যাম্প ডিউটি পুরোটাই আরোপ করতে হবে। বহু প্রতিষ্ঠানের স্ট্যাম্প ডিউটির পরিমাণ শত শত কোটি টাকা হয়ে যেত। এ জন্য বিভিন্ন প্রতিষ্ঠান তা মওকুফের আবেদন করত এবং মওকুফ পেয়ে যেত। এমন প্রেক্ষাপটে ২০২২ সালে স্ট্যাম্প আইন সংশোধন করা হয়। সংশোধনীতে বলা হয়, কোনো প্রতিষ্ঠানের ওপর স্ট্যাম্প ডিউটি যা-ই আরোপযোগ্য হোক না কেন, এর পরিমাণ কোনোভাবেই ১০ কোটি টাকার বেশি হবে না। এর চেয়ে বেশি হলে প্রতিষ্ঠান আবেদন করলে তা মওকুফ করা হয়। স্ট্যাম্প ডিউটি মওকুফের সবচেয়ে বড় ঘটনা ঘটে চলতি বছরে জানুয়ারিতে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত