পতনে শুরু ২০২৪ সালের পুঁজিবাজার

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বছরের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে সবগুলো সূচকের মান।

পাশাপাশি উভয় শেয়ারবাজারেই কমেছে লেনদেন। গতকাল সোমবার (১ জানুয়ারি) পুঁজিবাজারে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়। ডিএসইতে গতকাল সোমবার কমেছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩ দশমিক ৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৪২ দশমিক ৮৭ পয়েন্টে।

আর ডিএস-৩০ সূচক ২ দশমিক ২৮ পয়েন্ট ও ডিএসইএস সূচক ২ দশমিক ৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ৯১ দশমিক ৫৪ পয়েন্ট ও ১ হাজার ৩৬১ দশমিক ২৩ পয়েন্টে। ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৬০ কোটি ৬১ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ২১৬ কোটি ৮৩ লাখ টাকা।

এছাড়া সোমবার ডিএসইতে ৩৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮০টি কোম্পানির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৮টি কোম্পানির শেয়ারের দাম। লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম। এছাড়া খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, সি পার্ল, অলিম্পিক এক্সেসরিস, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, ইস্টার্ন ইন্সুরেন্স, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, প্রাইম ব্যাংক প্রথম আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ড ও ওরিয়ন ইনফিউশন ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

অন্যদিকে দেশের অপর শেয়ারবাজার সিএসইতেও কমেছে সবকটি সূচকের মান। সিএএসপিআই সূচক ১৫ দশমিক ০০৪ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৯ দশমিক ০১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮ হাজার ৫০৫ দশমিক ১৩ পয়েন্টে ও ১১ হাজার ৬৭ দশমিক ৩৯ পয়েন্টে।

এ ছাড়া সিএসই-৩০ সূচক কমেছে ৮ দশমিক ২৯ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ১৩ হাজার ২৯৬ দশমিক ২২ পয়েন্টে।