পুঁজিবাজারে সূচক লেনদেন বেড়েছে

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

নতুন বছরের চলতি সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৫ পয়েন্ট। আজ ডিএসই ও সিএসইতে সূচক ও লেনদেনের পরিমাণ বেড়েছে। এদিন ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়ে ৩০০ কোটি টাকা ছাড়িয়ে। সিএসইতে লেনদেনের পরিমাণ ১১ কোটি টাকা ছাড়িয়েছে।

অর্থাৎ ২০২৪ সালের প্রথম তিন কার্যদিবস টানা দরপতনের পর পুঁজিবাজারে ইতিবাচক প্রবণতা দেখা গেছে। ডিএসই-সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসই সূত্রে, বৃহস্পতিবার ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ১ দশমিক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৯৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিতে পেরেছে ১০৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৩৩টির।

আর ১৭৭টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি ৪৫ টাকা। যা গতকাল লেনদেন হয়েছে ২৯২ কোটি ১৪ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৫২ কোটি ৩১ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় শীর্ষে রয়েছে সি পার্ল বিচ রিসোর্টের শেয়ার। দ্বিতীয় স্থানে থাকা বিডি থাই অ্যালুমেনিয়াম এবং তৃতীয় স্থানে রয়েছে অলিম্পিক এক্সেসরিজ। এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- ইয়াকিন পলিমার, ওরিয়ন ইনফিউশ, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, এমারেল্ড অয়েল, স্টান্ডার্স ইন্স্যুরেন্সের, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।