শেয়ারবাজারে মূল্য সংশোধন বেড়েছে লেনদেন

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

টানা দাম বাড়ার পর দেশের শেয়ারবাজারে কিছুটা মূল্য সংশোধন হয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস গত রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার চেয়ে দাম কমার তালিকায় বেশিসংখ্যক প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে।

অবশ্য এরপরও বেড়েছে মূল্যসূচক। সেই সঙ্গে বেড়েছে লেনদেন। এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে।

এতে লেনদেন শুরু হতেই ডিএসই’র প্রধান মূল্যসূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় লেনদেনের একপর্যায়ে ডিএসই’র প্রধান সূচক ১৪ পয়েন্ট বেড়ে যায়।

তবে প্রথম ২ ঘণ্টার লেনদেন শেষ হতেই এক শ্রেণির বিনিয়োগকারীরা বিক্রির চাপ বাড়ান।

এতে দাম বাড়ার তালিকা থেকে বেশ কিছু প্রতিষ্ঠান দাম কামার তালিকায় চলে আসে। ফলে দিনের লেনদেন শেষে দাম বাড়ার তালিকাই বড় হয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৯৯টির। আর ১৭৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

দাম কমার তালিকা ছোট হলেও একাধিক প্রতিষ্ঠানের শেয়ার দাম একদিনে যতটুকু বাড়া সম্ভব ততটাই বেড়েছে। দাম কমার তালিকা বড় হলেও দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০২ পয়েন্টে উঠে এসেছে।