ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমছে

সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমছে

প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১০ টাকা কমানোর সিদ্ধান্ত হয়েছে। আগামী পহেলা মার্চ থেকে নতুন দাম কার্যকর হবে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে নিত্যপণ্যের সরবরাহ ও দাম নির্ধারণ নিয়ে জাতীয় টাস্কফোর্সের বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

পহেলা মার্চ থেকে নতুন দাম কার্যকর হবে। নতুন দামে ভোক্তা পর্যায়ে প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হবে ১৪৯ টাকায়। আর বোতলজাত প্রতি লিটার বিক্রি হবে ১৬৩ টাকা করে। বাণিজ্য মন্ত্রণালয়ের দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি বিষয়ক টাস্কফোর্সের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্ধারিত দামে বিক্রি করা না হলে ১৯৫৬ সালের এসেনশিয়াল কমোডিটি অ্যাক্ট, ভোক্তা অধিকার আইন ও বিশেষ ক্ষমতা আইনে প্রয়োজনে মামলা করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা জানান, সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১০ টাকা কমবে। পবিত্র ঈদুর ফিতরের পর নতুন দাম নির্ধারণ করা হবে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভোজ্যতেলের শুল্ক লিটারে ৫ টাকা কমিয়েছে উল্লেখ করে বাণিজ্য প্রতিমন্ত্রী ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, ‘সরকার ৫ টাকা ছাড় দিয়েছে। এখন রমজান সামনে রেখে আপনারা নিজেরাও ৫ টাকা ছাড় দেন।’ সভায় উপস্থিত মিলমালিক ও তেল পরিশোধনকারীরা তা মেনে নেন। ফলে প্রতি লিটার সয়াবিন তেলে ১০ টাকা কমছে।

বর্তমানে খুচরা পর্যায়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হয় ১৭৩ টাকায়। দাম কমার পর ১ মার্চ থেকে তা বিক্রি হবে ১৬৩ টাকায়। আর খোলা সয়াবিন তেল বিক্রি হবে ১৪৯ টাকায়। অবশ্য সয়াবিন তেল ছাড়া পাম তেল বা অন্য কোনো পণ্যের দাম আপাতত কমানো হচ্ছে না বলে জানা গেছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত