সিডান কার বানাবে প্রগতি ইন্ডাস্ট্রিজ

প্রকাশ : ১৯ মার্চ ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

দেশেই সিডান কার বানাবে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এ লক্ষ্যে দক্ষিণ কোরিয়ার কিয়া মটরস করপোরেশন এর কিয়া ব্র্যান্ডের সেরাটো সিডান কার অ্যাসেম্বলিং করার লক্ষ্যে কিয়া মটরস কর্পোরেশনের অথোরাইজড প্রতিষ্ঠান এসটিএক্স করপোরেশনের সঙ্গে চুক্তি করেছে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড। গতকাল সোমবার দক্ষিণ কোরিয়ার সিউলে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি হিসেবে এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, চট্টগ্রাম সমুদ্রবন্দর পাশের দেশগুলোর নিকটতম সমুদ্রবন্দর। আর প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানা চট্টগ্রামে অবস্থিত হওয়ায় এখানে সিডান কার অ্যাসেম্বলিং ও ম্যানুফ্যাকচারিং এর মাধ্যমে সহেজেই রপ্তানি করা সম্বব হবে। তিনি আরো বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ইচ্ছা প্রগতির নিজস্ব সিডান কার ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট হবে। সে লক্ষেই এগিয়ে যাচ্ছে প্রগতি ইন্ডাস্ট্রিজ। সিডান কার এ্যাসেম্বিলিং শুরু হলো। এরপর শুর হবে ম্যানুফ্যাকচারিং। প্রগতির থাকবে নিজস্ব ব্রান্ড। এজন্য তিনি দক্ষিণ কোরিয়ার কিয়া মটরস কর্পোরেশনকে কারিগরি সহযোগিতা ও বিনিয়োগের জন্য আহ্বান জানান।

এ সময় বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি)’র চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম আলম, দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত দেলোয়ার হোসেন এবং কিয়া বাংলাদেশের প্রতিনিধি মেঘনা অটোমোবাইলের এক্সিকিউটিভ ডিরেক্টর আনিসুজ্জামান চৌধুরী এবং এসটিএক্স করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক সাং হ (স্টেভিন) পার্ক, মবিলিটি বিজনেস ডিভিশন টীম লিডার সাংনাম কিম উপস্থিত ছিলেন। প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবুল কালাম আজাদ এবং এসটিএক্স করপোরেশনের সিইও পার্ক সাং জুন এমওইউতে স্বাক্ষর করেন। এমওইউ স্বাক্ষরের মাধ্যমে প্রগতি ইন্ডাস্ট্রিস লিমিটেড সরকারি, বেসরকারিসহ বিভিন্ন ক্রেতা প্রতিষ্ঠানের নিকট ব্র্যান্ড নিউ সিডান কার স্বল্পমূল্যে সরবরাহ করতে সক্ষম হবে।