আমদানি-রপ্তানিতে লাগবে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সেবা অন্তর্ভুক্ত করে ‘আমদানি ও রপ্তানি আইন-২০২৪’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নতুন আইন অনুযায়ী, সেবা আমদানি ও রপ্তানির ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে। গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে নতুন আইন অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

তিনি বলেন, আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রণ এবং নিষিদ্ধকরণের ১৯৫০ সালের আইন আছে। পুরোনো আইনগুলো পর্যায়ক্রমে যুগোপযোগী করার নির্দেশনা আছে। এজন্য নতুন আইনের খসড়া করা হয়েছে। তিনি বলেন, আগের আইনে নতুন করে কিছু বিষয় সংযুক্ত করা হয়েছে। আগে শুধু পণ্যের কথা বলা ছিল। এখন বাণিজ্যিকভাবে সেবা কার্যক্রমকেও এখানে অন্তর্ভুক্ত করা হয়েছে। সেবা আমদানি ও রপ্তানির ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে। মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, সরকার কোনো পণ্য বা সেবা নিয়ন্ত্রণ বা নিষিদ্ধ করতে পারবে। এ সম্পর্কিত আদেশ ও বিধিবিধান প্রণয়ন করতে পারবে।

আমদানি ও রপ্তানি নীতি প্রণয়নের দায়িত্ব বাণিজ্য মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে। এ ছাড়াও আজকের মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন (সংশোধন) আইন, ২০২৪ এবং পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থা আইন-২০২৪ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদ দেওয়া হয়েছে। এ সময় আসন্ন ঈদুল ফিতরের ছুটির প্রসঙ্গে তিনি বলেন, ছুটি বাড়ানোর প্রস্তাব নাকচ হলেও ঐচ্ছিক ছুটি নেওয়ার সুযোগ থাকবে। তিনি বলেন, এবারের রমজান ৩০ দিন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এর ফলে ১১ এপ্রিল ঈদ হতে পারে। আর সে হিসেবেই ১০, ১১ ও ১২ এপ্রিল সরকারি ছুটি। আগামী ৮ ও ৯ তারিখ নির্বাহী আদেশে ছুটি থাকছে না। তবে কেউ চাইলে এই দুই দিন ঐচ্ছিক ছুটি নিতে পারেন।