ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রেমিট্যান্স দেশের বিনিয়োগে ব্যবহার হচ্ছে না : মসিউর

রেমিট্যান্স দেশের বিনিয়োগে ব্যবহার হচ্ছে না : মসিউর

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স কোনো সময়েই দেশের বিনিয়োগে ব্যবহার হচ্ছে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান। তিনি বলেন, বিদেশে কর্মরত কর্মীরা তাদের পাঠানো অর্থ দিয়ে জমি কেনে। কারণ, তারা জানে না এই টাকা তারা কোথায় বিনিয়োগ করবে। এটা ক্ষতিকারক কিছু নয়, কিন্তু এই অর্থ বিনিয়োগে আমাদের আরো সম্ভাবনার কথা চিন্তা করতে হবে। গত মঙ্গলবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে (বিআইএসএস) ‘দক্ষিণ এশিয়ার শ্রমিক অভিবাসন : সমস্যা এবং উদ্বেগ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মসিউর রহমান বলেন, গ্রামের মানুষ যখন শহরে বিনিয়োগ করতে পারে না তখন তারা জমি কেনে।

কারণ জমি তাকে নিরাপত্তা, সম্মান ও প্রতিপত্তি দেয়। এই অর্থনীতিবিদ বলেন, ইউরোপ ও মধ্যেপ্রাচ্যে শ্রমিকের ঘাটতি রয়েছে। আর দক্ষিণ এশিয়ায় রয়েছে শ্রমিকের আধিক্য। ইউরোপের চাহিদামতো শিল্পভিত্তিক দক্ষ শ্রমিক আমরা পাঠাতে পারি না। কিন্তু মধ্যপ্রাচ্যে অবকাঠামোভিত্তিক কাজে আমরা খাপ খেয়ে নিতে পেরেছি। কিন্তু এ ক্ষেত্রে দক্ষ ও শিক্ষিত শ্রমিক পাঠানোর বিষযে কার্যকরী ভূমিকা রাখতে হবে। অন্যদিকে একটি সংকটের কথা মাথায় রাখতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, আপনার নিজের দেশেই যখন প্রচুর দক্ষ শ্রমিকের প্রয়োজন পড়বে তখন আপনি বিদেশে তাদের পাঠাবেন কি না, তা ভাবতে হবে। এছাড়া মসিউর রহমান দক্ষিণ এশিয়ার অর্থনীতিতে শ্রম অভিবাসীদের অবদানের কথা বলেন এবং অন্যান্য দেশের সাথে একত্রে কাজ করার জন্য বাংলাদেশের আগ্রহ তুলে ধরেন।

অন্যান্য আলোচকরা দক্ষিণ এশিয়া থেকে শ্রম অভিবাসনের উদীয়মান চ্যালেঞ্জগুলো উল্লেখ করে অভিবাসীদের অধিকার সুরক্ষিত করার জন্য অংশীজনদের একত্রে কাজ করার আহ্বান জানান। সেমিনারটি দুটি কার্য অধিবেশনে বিভক্ত ছিল। প্রথমটি ছিল ‘দক্ষিণ এশিয়ার শ্রমিক অভিবাসন : সমসাময়িক চ্যালেঞ্জ’। এতে সভাপতিত্ব করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও চেয়ারপারসন ড. তাসনিম সিদ্দিকী।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত