ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দরপতন থামছে না শেয়ারবাজারে

দরপতন থামছে না শেয়ারবাজারে

দেশের শেয়ারবাজারে দরপতন থামছে না। গত কয়েক কার্যদিবসের মতো গতকাল সোমবারও শেয়ারবাজারে দরপতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে সবক’টি মূল্যসূচক। এর মাধ্যমে টানা সাত কার্যদিবস শেয়ারবাজারে দরপতন হলো। এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৩০ পয়েন্ট কমে যায়। প্রথম আধা ঘণ্টার লেনদেনে ৮০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে। এতে ডিএসইর প্রধান সূচক ৭৫ পয়েন্ট কমে যায়।

তবে এরপর বেশি কিছু প্রতিষ্ঠান দরপতন থেকে বেরিয়ে আসে। ফলে বড় পতনের হাত থেকে রক্ষা পেয়েছে সূচক। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ২৭৮টি প্রতিষ্ঠানের। আর ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে। ফলে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট কমে ৫ হাজার ৩৯৩ পয়েন্টে নেমে গেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ১ হাজার ১৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে ১ হাজার ৯৩৮ পয়েন্টে অবস্থান করছে।

সবক’টি মূল্যসূচক কমলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫৬১ কোটি ২১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪০৯ কোটি ১৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১৫২ কোটি ৩ লাখ টাকা। টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার শেয়ার। কোম্পানিটির ৪১ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাভেলো আইসক্রিমের ২৫ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-ই-জেনারেশন, ওরিয়ন ইনফিউশন, এশিয়াটিক ল্যাবরেটরিজ, নাভানা ফার্মাসিউটিক্যালস, বিচ হ্যাচারি, সোনালী আঁশ এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত