ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শেয়ারবাজারে বাড়ল সূচক-লেনদেন

শেয়ারবাজারে বাড়ল সূচক-লেনদেন

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আগের দিন গত বুধবার দেশের শেয়ারবাজারে দরপতন ও লেনদেন খরা দেখা দিলেও বাজেটের দিন গতকাল বৃহস্পতিবার সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়ে ৫০০ কোটি টাকার ঘরে চলে এসেছে। একই সঙ্গে বেড়েছে মূল্যসূচকও। তবে দাম কমার তালিকায় রয়েছে বেশিসংখ্যক প্রতিষ্ঠান।

ডিএসই’র পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। এরপরও সিএসইতে মূল্যসূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

এর আগে অব্যাহত দরপতনের সঙ্গে দেশের শেয়ারবাজারে লেনদেন খরা দেখা দেয়। এতে ডিএসইতে লেনদেন কমে চলে আসে ৩০০ কোটি টাকার ঘরে। তবে পাঁচ কার্যদিবস পর গত মঙ্গলবার ডিএসইতে ৫০০ কোটি টাকার বেশি লেনদেন হয়। কিন্তু বুধবার আবার তা কমে ৩০০ কোটি টাকার ঘরে নেমে যায়।

এ পরিস্থিতিতে গতকাল বৃহস্পতিবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। এতে লেনদেনের শুরুতেই ডিএসইতে সূচকের পতন হয়। তবে লেনদেনের শেষদিকে দাম বাড়ার তালিকায় চলে আসে বেশকিছু প্রতিষ্ঠান। এতে সূচক বেড়েই দিনের লেনদেন শেষ হয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৫২ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৬৬ প্রতিষ্ঠানের। এছাড়া ৭৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৩৭ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৩৬ পয়েন্টে। এছাড়া বাছাই করা ভালো ৩০ কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৫৭ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫৪২ কোটি ৬০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৮১ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬১ কোটি ২৬ লাখ টাকা।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর শেয়ার। কোম্পানিটির ৫৬ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা মেঘনা পেট্রোলিয়ামের শেয়ার লেনদেন হয়েছে ৪০ কোটি ২৮ লাখ টাকার। ২০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইউনিলিভার কনজ্যুমার কেয়ার।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লাভেলো আইসক্রিম, ফরচুন সুজ, কপার টেক, ওরিয়ন ফার্মা, সি পার্ল বিচ রিসোর্ট, রূপালী লাইফ ইন্স্যুরেন্স এবং এশিয়াটিক ল্যাবরেটরিজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৯৯ প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৩টির এবং ২৮টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৪ কোটি ৩২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৫৯ কোটি ৬৫ লাখ টাকা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত