ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টেকসই রেটিংয়ের তালিকায় ১০ ব্যাংক ও ৩ আর্থিক প্রতিষ্ঠান

টেকসই রেটিংয়ের তালিকায় ১০ ব্যাংক ও ৩ আর্থিক প্রতিষ্ঠান

দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর (এনবিএফআই) সাসটেইনেবল রেটিং প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগের করা হালনাগাদ প্রতিবেদনে ২০২৩ সালে ১০ ব্যাংক ও ৩ আর্থিক প্রতিষ্ঠান টেকসই রেটিংয়ের তালিকায় স্থান পেয়েছে। এর আগের বছর সাত ব্যাংক ও চার আর্থিক প্রতিষ্ঠান এ তালিকায় স্থান পেয়েছিল।

পাঁচটি সূচকের ওপর ভিত্তি করে টেকসই রেটিংয়ের তালিকা করা হয়েছে। এগুলো হলো- টেকসই অর্থায়ন সূচক, সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম, পরিবেশবান্ধব প্রকল্পে অর্থায়ন, টেকসই কোর ব্যাংকিং সূচক এবং ব্যাংকিং সেবার পরিধি।

এবারের রেটিংয়ে স্থান পাওয়া ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, যমুনা ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) এবং উত্তরা ব্যাংক। ২০২২ সালে তালিকায় ছিল- ব্র্যাক ব্যাংক, যমুনা ব্যাংক, প্রাইম ব্যাংক, সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

এবারের রেটিং তালিকায় স্থান পেয়েছে তিন আর্থিক প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স ও ইউনাইটেড ফাইন্যান্স। ২০২২ সালে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড রেটিংয়ে স্থান পেয়েছিল। যদিও আগের বছরে চারটি আর্থিক প্রতিষ্ঠানকে রেটিং দেওয়া হয়েছিল।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা বলছেন, টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের লক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো পরিবেশবান্ধব প্রকল্পে ঋণ, সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমসহ নানান কার্যক্রম চালিয়ে আসছে। অনেক ব্যাংকে সৌর বিদ্যুতের ব্যবহার হচ্ছে।

এক কর্মকর্তা জানান, এবারের রেটিংয়ে টেকসই কোর ব্যাংকিং সূচকের মধ্যে ব্যাংকগুলোর ঋণের মান, মূলধন পরিস্থিতি, এজেন্ট ব্যাংকিং কার্যক্রমকেও বিবেচনায় নেওয়া হয়েছে। এ কারণে নতুন ব্যাংক তালিকায় স্থান পেয়েছে, আবার কয়েকটি বাদ পড়েছে। যদিও বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তারা বলছেন, রেটিংয়ের এই মান যাচাইয়ের ক্ষেত্রে একটি ব্যাংকের পুরো আর্থিক চিত্র উঠে আসেনি। এর ফলে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান সেরা, এর মাধ্যমে বলা যাবে না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত