ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

স্থানীয় মুদ্রায় লেনদেনে মার্কিন অর্থনীতির ওপর নির্ভরশীলতা কমবে : গভর্নর

স্থানীয় মুদ্রায় লেনদেনে মার্কিন অর্থনীতির ওপর নির্ভরশীলতা কমবে : গভর্নর

সার্কভুক্ত দেশগুলোর মধ্যে স্থানীয় মুদ্রায় লেনদেন করলে মার্কিন অর্থনীতির ওপর থেকে নির্ভরশীলতা কমে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি বলেন, আন্তর্জাতিক বাণিজ্যে মার্কিন ডলার দীর্ঘ সময় ধরে আধিপত্য বিরাজ করে আসছে। বাণিজ্যের প্রায় ৪০ শতাংশ লেনদেন এ মুদ্রার মাধ্যমে হয়ে আসছে। কিন্তু ভূরাজনৈতিক উত্তেজনা ও অর্থনীতি নিষেধাজ্ঞার আলোকে এবং ভারসাম্যহীনতার ফলে অনেক দেশ একক মুদ্রার ওপর নির্ভরশীল না থেকে বিকল্প পথ খোঁজার চেষ্টা করছে। গত শুক্রবার সকালে নগরের রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউর মোহনা হলে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে আয়োজিত ‘ট্রেডিং ইন লোকাল কারেন্সিস : প্রবলেমস অ্যান্ড প্রসপেক্টস ফর দ্য সার্ক কান্ট্রি’ শীর্ষক সার্ক ফাইন্যান্স সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন গভর্নর।

এতে বিশেষ অতিথি ছিলেন রির্জাভ ব্যাংক অব ইন্ডিয়ার চিফ জেনারেল ম্যানেজার আদিত্য গায়হা, অর্থ মন্ত্রণালয়ের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার। আরও বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর ড. মো. হাবিবুর রহমান ও নির্বাহী পরিচালক সায়েরা ইউনুস।

গভর্নর আব্দুর রউফ তালুকদার আরো বলেন, নিজস্ব মুদ্রায় বাণিজ্য চালনা করলে আমরা আমাদের অর্থনীতিকে শক্তিশালী করতে পারি। স্থানীয় বাণিজ্যের ক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ রয়েছে। তার মধ্যে প্রধান চ্যালেঞ্জ হলো অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে শক্তিশালী দ্বিপাক্ষিক চুক্তি এবং সহযোগিতার কাঠামো প্রতিষ্ঠা করা। সেক্ষেত্রে স্থানীয় মুদ্রার স্থিতিশীলতা ও রূপান্তরযোগ্যতা নিশ্চিত করতে হবে এবং বাণিজ্যে ভারসাম্য বজায় রাখতে হবে।

এর আগে গত শুক্রবার সকালে রেডিসন ব্লুতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ। আলোচনা শেষে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও বাংলাদেশ ব্যাংকের যে কোনো প্রয়োজনে তারা একে অপরকে সহযোগিতা করবেন বলে আশ্বস্ত করেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত