ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এখনও স্বাভাবিক হয়নি বেচাকেনা

এখনও স্বাভাবিক হয়নি বেচাকেনা

কারফিউ শিথিল করায় ধীরে ধীরে বিভিন্ন মার্কেট ও ফুটপাতের দোকান খুলতে শুরু করেছে। তবে ব্যবসায়ীরা পণ্যের পসরা সাজিয়ে বসলেও ক্রেতার সংখ্যা কম। ফলে এখনও স্বাভাবিক অবস্থায় ফেরেনি বেচাকেনা। ব্যবসায়ীরা বলছেন, কারফিউ শিথিল রাখা হয়েছে নির্দিষ্ট একটা সময়ের জন্য। তাছাড়া শিথিল হলেও মানুষ স্বাভাবিক সময়ের মতো বের হচ্ছে না। নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে অনেকেই বাসাবাড়ি থেকে বের হচ্ছেন না। এ কারণে বেচাকেনাও জমে ওঠেনি। কারফিউ না তুলে নেয়া পর্যন্ত বেচাকেনা আগের অবস্থানে ফিরবে না বলে মনে করেন তারা। ক্রেতার সংখ্যা কম হলেও জীবন-জীবিকার তাগিদে বিশেষ করে ছোট ব্যবসায়ীদের ব্যবসা চালু রাখতে হচ্ছে। কোটা সংস্কারের দাবিতে ১৫ জুলাই থেকে শিক্ষার্থীদের আন্দোলনের পর ১৯ জুলাই শুরু হয় কারফিউ।

এ দুই কারণে গত কয়েক দিন রাস্তায় যানবাহন চলাচল প্রায় বন্ধ ছিল। ফলে ব্যবসা-বাণিজ্যে এক ধরনের স্থবিরতা নেমেছে। এখন স্বাভাবিক হতে শুরু করলেও ক্রেতার কিছু ভিড় আছে শাকসবজি ও নিত্যপণ্যের বাজারে। পোশাক বা অন্য পণ্যের দোকানে ক্রেতা ছিল খুব কম। একজন ব্যবসায়ী নেতা জানান, সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত মার্কেট খোলা। এরপর বন্ধ রাখতে হয়। সবার মধ্যে একটা ভীতি কাজ করছে। ক্রেতা আসছেন কম। ব্যবসায়ীদের অনেকেই দোকান খুলতে ভয় পাচ্ছেন। কারণ দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়নি।

আবার কোনো সংঘাত-সংঘর্ষ শুরু হয় কি না, তা নিয়ে দুশ্চিন্তা রয়েছে অনেকের। তা ছাড়া নির্ধারিত সময়ের বেশি সময় দোকান খোলা রাখলে পুলিশের ভয় আছে। সব মিলিয়ে বেশ খারাপ অবস্থা যাচ্ছে। তিনি আরো বলেন, এভাবে চলতে থাকলে এবং বেচাকেনা কমে গেলে কর্মচারীদের বেতন দেয়াও মুশকিল হয়ে পড়বে। দুশ্চিন্তা ভর করছে ব্যবসায়ীদের মনে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত