ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পঞ্চমবার ইউরোমানি ‘বেস্ট ব্যাংক’ স্বীকৃতি পেল ইবিএল

পঞ্চমবার  ইউরোমানি ‘বেস্ট ব্যাংক’ স্বীকৃতি পেল ইবিএল

সম্প্রতি লন্ডনে অনুষ্ঠিত ইউরোমানি এওয়ার্ডস ফর এক্সিলেন্স ২০২৪ এ ‘বেস্ট ব্যাংক’ এবং ‘বেস্ট ব্যাংক ফর কর্পোরেট রেস্পন্সিবিলিটি’ পুরস্কারে ভূষিত হয়েছে দেশের শীর্ষস্থানীয় বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল)। উল্লেখ্য, এ নিয়ে পঞ্চমবার ইবিএল সম্মানজনক ইউরোমানি বেস্ট ব্যাংক হিসেবে স্বীকৃতি পেল। ২০২৩ সালে ইস্টার্ন ব্যাংকের নেট মুনাফা ১৯.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং এসেট প্রবৃদ্ধি ছিল ১১.৫ শতাংশ, যা ব্যাংকটির দৃঢ় ভিত্তি এবং কার্যকরী কর্মকৌশলের পরিচয় বহন করে। এ সময় ইস্টার্ন ব্যাংকের রিটার্ন ইকুইটি উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়ে ১৬.৩ শতাংশে দাঁড়ায় যা ২০২২ সালে ছিল ১৫.৫ শতাংশ। এ সুচকগুলো ব্যাংকটির দৃঢ় আর্থিক ভিত্তি এবং দক্ষ ব্যবস্থাপনার ইঙ্গিত প্রদান করে।

২০২৩ সালে রিটেইল সেগমেন্টে ব্যাপক প্রবৃদ্ধি পরিলক্ষিত হয় যার মূলে ছিল ইবিএল গৃহঋণ এবং ব্যাক্তিগত ঋণ এর সাফল্য। এ সময় ব্যাংকটি ৬ হাজার নতুন গৃহঋণ গ্রাহক সংগ্রহ করতে সমর্থ হয়।

একই ভাবে ব্যাংকটির এসএমই বিজনেস লোন পোর্টফোলিওর বিস্তার হয় ১৯ শতাংশ। ইবিএল পেরোল ব্যাংকিং এ নতুন ২৯২টি প্রতিষ্ঠান যুক্ত হয় এবং ৩৩ হাজারের অধিক পেরোল একাউন্ট খোলা হয়।

এ সময় ইবিএল অটোমেশন ব্যবস্থার উপর বিশেষ গুরুত্ব প্রদান করে। ব্যাংকিং প্রক্রিয়ায় গতিশীলতা এবং অধিকতর শৃঙ্খলা আনয়ন ও টার্ন এরাউন্ড সময় হ্রাসের মাধ্যমে ইবিএল গ্রাহক সন্তুষ্টি অর্জনে উল্লেখযোগ্য সফলতা অর্জন করে। ব্যাংকটি কিউআর লেনদেন বাস্তবায়ন করে যার সাহায্যে ব্যাংকটির অ্যাপের মাধ্যমে কিউআর কোড স্ক্যান করে গ্রাহকরা নির্বিঘ্নে লেনদেন করার সুযোগ পান। রেমিটেন্স আহরণের ক্ষেত্রে অধিকতর সাফল্য অর্জনে ব্যাংকটির ডিজিট-রেমিট সেবাটি বিশেষ অবদান রাখে।

কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা পালনের ক্ষেত্রে বছরটি ইবিএল এর জন্য বিশেষভাবে উল্লেখযোগ্য। এ বছর ব্যাংকের পরিচালনা পর্ষদ তাদের সর্বশেষ বিতরণকৃত মুনাফার ২ শতাংশ সিএসআর খাতে বরাদ্দের নীতি অনুমোদন করে। অবশ্য ব্যাংকটি এই অনুমোদিত সীমার বেশি সিএসআর খাতে ব্যয় করে।

২০২৩ সালে সিএসআর কর্মসূচিতে ব্যাংকটির অঙ্গীকারকৃত অর্থের পরিমান ছিল ৬১০ কোটি টাকা যা পূর্ববর্তী বছরের তুলনায় ২০ শতাংশ বেশি। বর্তমানে বিশ্বে অত্যন্ত সম্মানজনক হিসেবে বিবেচিত ইউরোমানি পুরস্কার। গত ৩০ বছরযাবৎ ইউরোমানি অসাধারণ সাফল্য ও অবদানের স্বীকৃতি স্বরূপ বিভিন্ন ব্যাংক ও ব্যাংকারদের পুরস্কৃত করে আসছে। প্রতি বছর ১০০টির অধিক দেশ থেকে প্রায় ৬০০টির মতো ব্যাংককে ইউরোমানি এওয়ার্ড ফর এক্সিলেন্সের জন্য বিবেচনা করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত