ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শেয়ারবাজার

বাজার মূলধন হারালো ৪ হাজার কোটি টাকা

বাজার মূলধন হারালো ৪ হাজার কোটি টাকা

সরকারি চাকরিতে কোট সংস্কার আন্দোলন ঘিরে তৈরি হওয়া পরিস্থিতিতে দেশের শেয়ারবাজারে বেশ অস্থিরতা দেখা দিয়েছে। অস্থিরতার মধ্যে পড়ে গত সপ্তাহজুড়ে শেয়ারবাজারে দরপতন হয়েছে। এতে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার তালিকায় নাম লিখিয়েছে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ফলে এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন ৪ হাজার কোটি টাকার ওপরে কমেছে।

গত সপ্তহজুড়ে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশপাশি সবকটি মূল্য সূচকও কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের গতি। গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩২৭টির। আর ১৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমায় সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৫৩ হাজার ৩৬৮ কোটি টাকা। যা গত সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৬ লাখ ৫৭ হাজার ৭৫০ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ৪ হাজার ৩৮২ কোটি টাকা বা দশমিক ৬৭ শতাংশ।

এদিকে, ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স গত সপ্তাহে কমেছে ৭৯ দশমিক ৭১ পয়েন্ট বা ১ দশমিক ৪৭ শতাংশ। প্রধান মূল্য সূচকের পাশাপাশি কমেছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। গত সপ্তাহজুড়ে এই সূচকটি কমেছে ৩১ দশমিক ৯২ পয়েন্ট বা ১ দশমিক ৬৫ শতাংশ। আর ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ সূচক কমেছে ১৭ দশমিক ৯৯ পয়েন্ট বা ১ দশমিক ৫২ শতাংশ।

মূল্য সূচক কমার পাশাপাশি লেনদেনের গতিও কমেছে। সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৪৭৮ কোটি ৯২ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৫৫৫ কোটি ১১ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৭৬ কোটি ১৯ লাখ টাকা বা ১৩ দশমিক ৭৩ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে টেকনো ড্রাগের শেয়ার। কোম্পানিটির শেয়ার প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৩২ কোটি ৪৪ লাখ টাকা, যা মোট লেনদেনের ৬ দশমিক ৭৮ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা অগ্নি সিস্টেমের শেয়ার প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ২৪ কোটি ৩৬ লাখ টাকা। প্রতিদিন গড়ে ১৬ কোটি ৮৭ লাখ টাকা লেনাদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন।

এছাড়া লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে, আলিফ ইন্ডাস্ট্রিজ, এনআরবি ব্যাংক, লাভেলো আইসক্রিম, সি পার্ল বিচ রিসোর্ট, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইউনিলিভার কনজুমার কেয়ার এবং ফারইস্ট নিটিং।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত