ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভিয়েতনাম সফর করবে ঢাকা চেম্বারের প্রতিনিধি দল

ভিয়েতনাম সফর করবে ঢাকা চেম্বারের প্রতিনিধি দল

দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে ভিয়েতনাম সফর করবে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) প্রতিনিধি দল। গতকাল শনিবার এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয়, বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যকার দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি, ভিয়েতনামের বাজারে বাংলাদেশি পণ্যের রপ্তানি সম্প্রসারণের পাশাপাশি বাংলাদেশে ভিয়েতনামের বিনিয়োগ আকর্ষণ এবং সর্বোপরি অর্থনৈতিক কূটনীতি জোরদারের লক্ষ্যে ঢাকা চেম্বারের সভাপতি আশরাফ আহমেদের নেতৃত্বে ৩৫ সদস্য বিশিষ্ট বাণিজ্য প্রতিনিধি দল আগামী ৪ থেকে ৯ সেপ্টেম্বর ভিয়েতনাম সফর করবে।

ভিয়েতনাম সফর ভিয়েতনামের বাজারে বাংলাদেশের রপ্তানি বাজার সম্প্রসারণ, ভিয়েতনামের বিনিয়োগ আকর্ষণের পাশাপাশি আশিয়ানভুক্ত অন্যান্য দেশগুলোতে ব্যবসায়িক কার্যক্রম বৃদ্ধির নতুন দ্বার উন্মোচন করবে মনে করে সংগঠনটি। উল্লেখ্য, আশিয়ান অঞ্চলের এ দেশটির সঙ্গে ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বর্তমানে ১.১০ বিলিয়ন মার্কিন ডলার, যেখানে বাংলাদেশের আমদানি-রপ্তানির পরিমাণ ছিল যথাক্রমে ১.০১ বিলিয়ন ও ৯৬.২২ মিলিয়ন মার্কিন ডলার। তবে ভিয়েতনামের পাশাপাশি আসিয়ানভুক্ত অন্যান্য দেশগুলোতে বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণের মাধ্যমে রপ্তানি আরো বৃদ্ধির জন্য প্রয়োজনীয় প্রস্তুতি, সম্ভাব্যতা যাচাই ও দুই দেশের বেসরকারি খাতের প্রতিনিধিদের মধ্যকার সম্পর্ক উন্নয়ন এ সফরের অন্যতম উদ্দেশ্য।

ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদের নেতৃত্বে বাণিজ্য প্রতিনিধি দলে আর্থিক খাত, কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ, পর্যটন, স্বাস্থ্যসেবা, কেমিক্যাল, সিরামিক, তথ্যপ্রযুক্তি, লজিস্টিকসহ উৎপাদনমুখী ও আমদানি-রপ্তানি খাতের দেশের স্বনামধন্য ব্যবসায়ীরা ভিয়েতনাম সফর করবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত