ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সবজি-মাছের দাম কম ঊর্ধ্বমুখী মুরগির বাজার

সবজি-মাছের দাম কম  ঊর্ধ্বমুখী মুরগির বাজার

নিত্যপণ্যের সরবরাহ বাড়ায় রাজধানীর বাজারগুলোতে সব ধরনের সবজি ও মাছের দাম কমেছে। সবজি ও মাছ কেজিতে ১০ টাকা থেকে ১শ’ টাকা পর্যন্ত কমেছে। তবে বাজারগুলোতে ব্রয়লার মুরগি কেজিতে ৩০ টাকা বেড়ে ১৯০ টাকা থেকে ২শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। গতকাল মঙ্গলবার রাজধানীর শেওড়াপাড়া ও তালতলা বাজারঘুরে দেখা গেছে এমন চিত্র। রাজধানীর এসব বাজার ঘুরে দেখা গেছে, সরবরাহ বাড়ায় সব ধরনের সবজি দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা কমেছে। বাজারগুলোতে গ্রীষ্মকালীন সবজি কচুরমুখী ৬০ থেকে ৮০ টাকা, বেগুন প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকা, করলা ৮০ টাকা, কাঁকরোল ৮০ টাকা, পটল ৫০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, বরবটি ১৪০ টাকায়, প্রতিটি লাউ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, পেঁপে প্রতি কেজি ৫০ টাকা, ধুন্দুল ৫০ থেকে ৬০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, কচুরলতি ৮০ টাকা, ঝিঙ্গা ৬০ টাকা এবং শশা ৪০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। বাজারগুলোতে ফুলকপি ৫০ থেকে ৬০ টাকা পিস, পাকা টমেটো প্রকারভেদে ১৪০ থেকে ১৬০ টাকা এবং গাজর ১শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। এসব বাজারে লেবুর হালি ১৫ থেকে ৩০ টাকা, ধনেপাতা কেজি ৩৫০ থেকে ৪শ’ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, কলা হালি বিক্রি হচ্ছে ৪০ টাকায়, মিষ্টি কুমড়া কেজি ৪০ থেকে ৫০ টাকা। এছাড়া বাজারগুলোতে লালশাক ১৫ টাকা আঁটি, লাউশাক ৪০ টাকা, মূলাশাক ১৫ টাকা, পালংশাক ১৫ থেকে ২০ টাকা, কলমিশাক ১০ টাকা, পুঁইশাক ৪০ টাকা আঁটি দরে বিক্রি করতে দেখা গেছে।

বাজারগুলোতে কেজিতে ১০ টাকা কমে দেশি পেঁয়াজ ১শ’ থেকে ১১০ টাকা এবং আলু ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। কাঁচা মরিচের ২শ’ টাকা থেকে ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহেও কাঁচা মরিচ একই দামে বিক্রি হয়েছে। এসব বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহ ব্যবধানে কেজিতে ৩০ টাকা বেড়ে ব্রয়লার মুরগি ১৯০ থেকে ২শ’ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত তিন দিন আগেও ব্রয়লার ১৬৫ থেকে ১৭০ টাকা দরে বিক্রি হয়েছে। বাজারগুলোতে সোনালি মুরগি ২৮০ থেকে ২৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। সোনালি হাইব্রিড ২৫০ থেকে ২৬০ টাকা, দেশি মুরগি ৫৫০ টাকা, লেয়ার লাল মুরগি ৩৩০ টাকা এবং সাদা লেয়ার ৩৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। এসব বাজারে গরুর মাংস কেজিপ্রতি ৬৫০ থেকে ৭৮০ টাকা, গরুর কলিজা ৭৮০ টাকা, গরুর মাথার মাংস ৪৫০ টাকা, গরুর বট ৩৫০ থেকে ৪০০ টাকা এবং খাসির মাংস কেজিপ্রতি ১১৫০-১২০০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারগুলোতে এক ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ১৮০ টাকায়, হাঁসের ডিম ১৯০ টাকায়, দেশি মুরগির ডিমের হালি ৮৫ টাকায় বিক্রি করতে দেখা গেছে। সপ্তাহ ব্যবধানে বাজারগুলোতে ৫শ’ গ্রাম ওজনের ইলিশের কেজি প্রতি বিক্রি হচ্ছে ৯০০ থেকে ১১০০ টাকা এবং ৭শ’ থেকে ৮শ’ গ্রামের মাছ ১৪শ’ থেকে ১৫শ’ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এক কেজি শিং মাছ চাষের (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৫৫০ টাকায়, প্রতি কেজি রুই মাছের দাম বেড়ে (আকারভেদে) ৩৫০ থেকে ৫শ’ টাকায়, দেশি মাগুর মাছ ৮শ’ থেকে ১১শ’ টাকা, মৃগেল ৩শ’ থেকে ৪৫০ টাকায়, চাষের পাঙ্গাস ১৯০ থেকে ২২০ টাকায়, চিংড়ি প্রতি কেজি ৮শ’ থেকে ১৪০০ টাকায়, বোয়ালমাছ প্রতি কেজি ৫শ’ থেকে ৮শ’ টাকায়, কাতল ৪শ’ থেকে ৫শ’ টাকায়, পোয়া মাছ ৪৫০ থেকে ৫শ’ টাকায়, পাবদা মাছ ৪৫০ থেকে ৫শ’ টাকায়, তেলাপিয়া ২২০ টাকায়, কৈ মাছ ২১০ থেকে ২২০ টাকায়, মলা ৬শ’ টাকা, বাতাসি টেংরা ১৩শ টাকায়, টেংরা মাছ ৬শ’ থেকে ৮শ’ টাকা, কাচকি মাছ ৫শ’ টাকায়, পাঁচ মিশালি মাছ ২২০ টাকায়, রুপচাঁদা ১২শ’ টাকা, বাইম মাছ ১২শ’ থেকে ১৪শ’ টাকা, দেশি কই ১২শ’ টাকা, সোল মাছ ৬শ’ থেকে ৯শ’ টাকা, আড়ই মাছ ৬৫০ থেকে ৮০০ টাকা, বেলে মাছ ৮০০ টাকা এবং কাকিলা মাছ ৬শ’ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত