মূল্যস্ফীতি কমাতে জরুরি পদক্ষেপ, শিগগিরই কমবে দাম

প্রকাশ : ১৫ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

মূল্যস্ফীতি কমাতে জরুরি পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, আমরা যুক্তিসংগত সময়ে মূল্যস্ফীতি কমিয়ে আনবো এরই মধ্যে আপনারা কিছুটা দেখতে পারছেন জিনিসপত্রের দাম কমে আসছে। তবে রাতারাতি কমবে না। আপনাদের সবার যত দ্রুত কষ্ট লাঘব হয় আমরা সেই ব্যবস্থাই করবো। গতকাল দুপুরে সচিবালয়ে ‘মূল্যস্ফীতি ও খাদ্য সরবরাহ পরিস্থিতি পর্যালোচনা এবং মূল্যস্ফীতি সহনীয় মাত্রায় কমিয়ে আনার’ লক্ষ্যে অনুষ্ঠিত বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। অর্থ উপদেষ্টা বলেন, মূল্যস্ফীতির ক্ষেত্রে দুটি বিষয় আছে খাদ্য উৎপাদন এবং সরবরাহ। খাদ্য উৎপাদনে কতগুলো চ্যালেঞ্জ আছে। খাদ্য বলতে আমি মৎস্য, পশু পালন সবগুলো দেখছি। এর আর সঙ্গে সরবরাহটা। উৎপাদন করলেই তো চলবে না। উৎপাদনের পর গুদামে থেকে যায়।

তিনি বলেন, আমরা কতোগুলো জিনিস নিয়ে আলাপ করেছি এবং আমরা অতিদ্রুত অ্যাকশন নেব। কিন্তু মূল্যস্ফীতি জিনিসটা কতোগুলো কারণে বেশি হয়েছে। চট করে এটা কালকে নেমে যাবে, এটা ঘোড়ার মতো না। ঘোড়ার মাথায় নিচের দড়ি ধরে টান দিলাম আর থেমে গেলো। এটা ডিফিকাল্ট, এটার প্রসেস আছে। তবে একেবারে যুগযুগ লাগবে না, আমরা যুক্তিসংগত সময়ে মূল্যস্ফীতি কমিয়ে আনবো। অর্থ উপদেষ্টা বলেন, এরই মধ্যে আপনারা কিছুটা দেখতে পারছেন জিনিসপত্রের দাম কমে আসছে। আমি শুনেছি সবজির দাম কমে আসছে।

যে কারণেই হোক।

অতএব আশাকরি আমরা যে পদক্ষেপগুলো নিচ্ছি, সংশ্লিষ্ট যারা আছেন অতিদ্রুত পদক্ষেপগুলো নেবেন। তিনি বলেন, মূল্যস্ফীতি শুধু জীবন-জীবিকা না, এটা ইনভেস্টমেন্টের ব্যাপার আছে। বিদেশ থেকে মূল্যস্ফীতির রেটটা দেখে। প্রজেক্ট করে তারা কি করবে, তাদের নিট রিটার্ন কেমন হবে। অতএব ব্যবসা-বাণিজ্যের ব্যাপার। আমরা জরুরি পদক্ষেপ নিচ্ছি।