ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে বিএসটিআইর বাজার মনিটরিং

শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে বিএসটিআইর বাজার মনিটরিং

রাজশাহী মহানগরীতে শিক্ষক, শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবীদের নিয়ে বাজার মনিটরিং ও সার্ভিল্যান্স অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভাগীয় কার্যালয়। গতকাল রোববার বিএসটিআই রাজশাহীর উদ্যোগে এই অভিযান পরিচালিত হয়। নগরীর শালবাগান বাজারে ভেজাল প্রতিরোধ, গুণগত মানসম্পন্ন খাদ্যপণ্যের সরবরাহ নিশ্চিতকরণ এবং ওজন ও পরিমাপের সঠিকতা যাচাইকল্পে বাজার মনিটরিং অনুষ্ঠিত হয়। এ সময় তরকারি, মাছ ও মাংসের দোকান এবং মুদিখানা দোকানের ওজন স্কেল ও দাঁড়িপাল্লাসমূহের সঠিকতা যাচাই করা হয়।

এছাড়া এসব নিত্যপ্রয়োজনীয় পণ্যসমূহের দ্রব্যমূল্য যাচাই, মেয়াদোত্তীর্ণ পণ্য এবং ভেজাল ও নিম্নমানের পণ্য শনাক্তকরণে বাজারে অবস্থিত দোকানসমূহে মনিটরিং করা হয়। এ সময় পরিমাপ সঠিক না থাকায় ৫টি দোকানের বাটখারা জব্দ করা হয়। এরপর ফলের দোকানসমূহে তাৎক্ষণিকভাবে ফরমালিন এর উপস্থিতি শনাক্তকরণে পরীক্ষা করা হয়। তবে কোনো ফলেই ফরমালিন পাওয়া যায়নি। পরবর্তীতে ২টি পেট্রলপাম্পের ওজন ও পরিমাপ যাচাই করে সঠিক পাওয়া যায়। এরপর দুপুরে বিসিক শিল্পনগরী এলাকায় অবস্থিত প্রাণ এগ্রো লিমিটেড-এর কারখানা পরিদর্শন করা হয়। এ সময় লাচ্ছা সেমাই ও ভার্মিসিলি এর লাইসেন্স অতিসত্ত্বর নবায়নের তাগিদ দেয়া হয় এবং কিছু পণ্যের মোড়ক সংশোধনের পরামর্শ প্রদান করা হয়। ওই সার্ভিল্যান্স অভিযানটি পরিচালনা করেন বিএসটিআইয়ের রাজশাহী বিভাগীয় কর্মকর্তা প্রকৌশলী জুনায়েদ আহমেদ ও মিঠুন কবিরাজ। পরীক্ষণের দায়িত্ব পালন করেন আবু তালহা মোহাম্মদ ইস্রাফিল ও মো. আবুল কায়েম।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর ছাত্র কল্যাণ পরিচালক ও যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. রবিউল ইসলাম সরকার ও মেকাট্রনিক্স বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মো. ফিরোজ আলীসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাহিম, সামিদ, জিহান, অর্নব, তুর্য ও অন্যান্য সাধারণ শিক্ষার্থীবৃন্দ। আরো উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই, রাজশাহী জেলা শাখার সভাপতি মো. তৌফিক আহসান টিটু ও সাংগঠনিক সম্পাদক ডা. আমানুল্লাহ আবিদসহ সংগঠনটির নিবেদিত স্বেচ্ছাসেবীরা। জনস্বার্থে শিক্ষক, শিক্ষার্থী, স্বেচ্ছাসেবী ও বিএসটিআই, রাজশাহীর যৌথ উদ্যোগে এধরনের অভিযান নিয়মিতভাবে অব্যাহত থাকবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত