ব্যবসা-বাণিজ্যে স্থিতিশীলতা নেই

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

জুলাই মাসের মাঝামাঝি থেকে আগস্টের প্রথম দুই সপ্তাহ আন্দোলন-পুনর্গঠনের মধ্য দিয়েই কেটেছে। পরিবর্তিত পরিস্থিতিতে বড় ব্যবসায়ীরাও অনেকে ছন্নছাড়া। রাজনৈতিক অস্থিরতা থেকে ঘুরে দাঁড়ানোর মুহূর্তে আবার হানা দিলো ভয়াবহ বন্যা। সব মিলিয়ে স্থিতিশীলতা আসছে না দেশের ব্যবসা-বাণিজ্যে। আন্দোলন শুরুর আগেও ভোগাচ্ছিল গ্যাস সংকট। এসব সংকট কিছুটা কাটিয়ে উৎপাদনে ফিরেছে কারখানাগুলো। তবে আগের গতানুগতিক সমস্যার সঙ্গে যুক্ত হয়েছে বেশকিছু নতুন সমস্যা। এখনো কাঁচামাল সংগ্রহ ও দেশব্যাপী পণ্য সরবরাহ পুরোপুরি স্বাভাবিক হয়নি। খুব বেশি বাড়েনি বেচাকেনাও। পাইকারি বাজারে বরং বেচাকেনা কমেছে।

দেশের অভ্যন্তরীণ বাজারনির্ভর পণ্য সরবরাহকারী বিভিন্ন খাতের ব্যবসায়ীরা বলছেন, কারখানার উৎপাদন শুরু হলেও আমদানি হওয়া কাঁচামাল আসা এখনো পুরোপুরি স্বাভাবিক হয়নি। কাঁচামাল সংকট রয়েছে। এছাড়া বিক্রি কমে যাওয়া, ডলারের ঘাটতি, গ্যাস ও বিদ্যুতের সংকট, ব্যাংক খাতে অস্থিতিশীলতা এবং বর্তমান পরিস্থিতিতে ঋণের অভাবের কারণে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছেন তারা। চলমান পরিস্থিতিতে নানা ধরনের সমস্যার কথা বলছেন ব্যবসায়ীরা। কোনো কোনো ব্যবসায়ী বলেছেন, রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তনে দেশে বেশ কিছু শিল্পগ্রুপের কারখানা এখন বন্ধ। সেসব কোম্পানির পণ্য সরবরাহ হচ্ছে না। যার প্রভাব বাজারে পড়ছে। আবার যেসব কোম্পানি স্বাভাবিকভাবে ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে যাচ্ছে, তাদের পণ্য সরবরাহকারী অনেক পরিবেশক প্রতিষ্ঠানের মালিকও বিগত সরকারের রাজনৈতিক সুবিধাভোগী হওয়ায়, এখনো তারা ব্যবসায় ফিরতে পারেননি। ফলে সারাদেশে পণ্য সরবরাহ ব্যাহত হচ্ছে কিছু কোম্পানির। সহযোগী প্রতিষ্ঠান ও তাদের পরিবেশকরা পড়েছেন দুশ্চিন্তায়। তারাও তাদের ব্যবসায়িক কার্যক্রম স্বাভাবিকভাবে চালাতে পারছেন না।

রাজনৈতিক কারণে বেক্সিমকো এলপিজির ব্যবসায় কোনো প্রভাব পড়েনি। বাজারের অন্য সব কোম্পানি যেমন সরবরাহ দিচ্ছে আমরাও তেমনি সরবরাহ রেখেছি। যদিও এখন দেশের সার্বিক ব্যবসার পরিস্থিতি ভালো নয়। -বেক্সিমকো এলপিজির চিফ মার্কেটিং অফিসার মেহেদি হাসান

শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ ছেড়ে ভারতে পালানোর পর দেশজুড়ে সরকারের মন্ত্রী, সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতাকর্মীদের বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে জ্বালাও-পোড়াও, ভাঙচুর ও লুট হয়। ঢাকার বেক্সিমকোসহ আরো কয়েকটি কোম্পানির এলপিজি গ্যাসের পরিবেশক একজন ব্যবসায়ী পরিচয় গোপন রাখার শর্তে বলেন, ‘দেশের এমন একটি পরিস্থিতি যে, কোন কোম্পানি থাকবে আর কোনটা থাকবে না এ শঙ্কায় ভুগছি। বড় কোনো লেনদেনের সাহস হচ্ছে না। ব্যবসা টিকিয়ে রাখতে যতটুকু নয় সেটুকু করছি। তবে কয়েকটি কোম্পানির ভবিষ্যৎ নিয়ে খুব চিন্তায় রয়েছি, যাদের সঙ্গে বড় বিনিয়োগ রয়েছে।’ ভোগ্যপণ্যের বাজারে একটি বড় কোম্পানি এস আলম গ্রুপ। রাজনৈতিক পেক্ষাপট পরিবর্তনে এস আলমের ব্যবসায়িক কার্যক্রমে বড় নেতিবাচক প্রভাব পড়েছে। তাদের পণ্যের সরবরাহ নেই বাজারে।

এখন ভোগ্যপণ্যের বাজারের কী অবস্থা- এমন প্রশ্নের জবাবে মৌলভীবাজারের পাইকারি ভোজ্যতেল ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি মো. আলী ভুট্টো বলেন, এস আলম বাজারে নেই। এটা একটি সরবরাহ ব্যবস্থায় সমস্যা এখন। সার্বিক তেল-চিনিসহ বেশকিছু ভোগ্যপণ্যের পাইকারি বাজারে তাদের বড় শেয়ার ছিল। এর একটি প্রভাব পড়েছে। তিনি বলেন, এজন্য মাসখানেক হয়তো সমস্যা হবে। তবে এর মধ্যে অন্য কোম্পানিগুলো বেশি বেশি পণ্য দিয়ে কাভার করবে। তবে এস আলমের ব্যবসা পলিসি বিগত সরকারের সময় বহুল সমালোচিত ছিল। ফলে এ সংকট এখন সমস্যা মনে হলেও মোটাদাগে ভালো। ব্যাংকের একটি অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ তিন লাখ টাকা তোলা যাচ্ছে। এ কারণে লেনদেন একদম কমে গেছে। পাইকারি কারবার এখনো ২০ শতাংশও হচ্ছে না। এর মধ্যে বন্যা পরিস্থিতি আরো বিপদে ফেলেছে। বাংলাদেশ পাইকারি ব্যবসায়ী সমিতির সভাপতি বশির আহম্মেদের এ মন্তব্য।