ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কালো টাকা সাদা করার বিধান বাতিল সরকারের নতুন সিদ্ধান্ত

কালো টাকা সাদা করার বিধান বাতিল সরকারের নতুন সিদ্ধান্ত

বহুল আলোচিত কালো টাকা সাদা করার বিধান বাতিল করতে যাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকার। গতকাল বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। উপদেষ্টা পরিষদের সিদ্ধান্ত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান, যিনি পানিসম্পদ মন্ত্রণালয়েরও উপদেষ্টা, বৈঠক শেষে সাংবাদিকদের এই সিদ্ধান্তের বিষয়ে অবহিত করেন। তিনি জানান, কালো টাকা সাদা করার প্রচলিত বিধি ও রীতি বন্ধ করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, ‘এই বিধান থেকে সরকার যে পরিমাণ রাজস্ব সংগ্রহ করে, তা জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলে না। তবে এটি মূল্যবোধের অবক্ষয়ের কারণ হতে পারে।‘ অর্থ পাচারের বিরুদ্ধে পদক্ষেপ সভায় উল্লেখ করা হয়, কালো টাকা সাদা করার বিধান বন্ধ করার পাশাপাশি অর্থ পাচারের বিরুদ্ধে কার্যক্রম এরই মধ্যে শুরু হয়ে গেছে। এই উদ্যোগের মাধ্যমে সরকার পাচারকৃত অর্থ পুনরুদ্ধারে গুরুত্বারোপ করছে। বঙ্গবন্ধু পরিবারের সুরক্ষা আইন সংশোধন বৈঠকে আরো একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের সুরক্ষার জন্য প্রণীত ‘জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তা আইন ২০০৯’ সংশোধন করা হয়েছে। উপদেষ্টা পরিষদ ‘জাতির পিতার পরিবার-সদস্যদের নিরাপত্তা (রহিতকরণ) অধ্যাদেশ, ২০২৪-এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

নিত্যপণ্যের দাম কমানো: নিত্যপণ্যের দাম কমানো প্রসঙ্গে রিজওয়ানা হাসান বলেন, অত্যাবশ্যকীয় পণ্যের দাম মানুষের ক্রয়সীমার মধ্যে রাখতে যা যা করা দরকার সরকার সেই কাজগুলো শুরু করে দিয়েছে। কালো টাকা সাদা করার বিধান বাতিল করার এই সিদ্ধান্ত এবং অর্থ পাচার প্রতিরোধে সরকারের পদক্ষেপগুলো দেশীয় অর্থনীতিতে স্বচ্ছতা ও নৈতিকতার মানবৃদ্ধির লক্ষ্যে গৃহীত হয়েছে। পাশাপাশি বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের সুরক্ষা নিশ্চিত করতে আইন সংশোধনের মাধ্যমে তাদের নিরাপত্তা আরো সুদৃঢ় করা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত