লিনডে বাংলাদেশের রেকর্ড ৪১০ টাকা লভ্যাংশ ঘোষণা

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিনিধি

শেয়ারবাজারে তালিকাভুক্ত লিনডে বাংলাদেশ প্রতি শেয়ারের বিপরীতে রেকর্ড ৪১০ টাকা লভ্যাংশ ঘোষণা করেছে। ৩১ জুলাই পর্যন্ত কোম্পানির অন্তর্বর্তীকালীন আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এই লভ্যাংশ ঘোষণা করা হয়। গত বুধবার পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়, যা গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে বিনিয়োগকারীদের জানানো হয়েছে।

লিনডে বাংলাদেশ জানিয়েছে, সম্প্রতি তাদের সহযোগী প্রতিষ্ঠানের ব্যবসা বিক্রির আয় থেকে এই লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ কারণে কোম্পানির শেয়ারহোল্ডাররা প্রতিটি শেয়ারের বিপরীতে ৪১০ টাকা লভ্যাংশ পাবেন। এই লভ্যাংশ কোম্পানির ইতিহাসে সর্বোচ্চ, যা এর আগের ২০২৩ সালের ১৫৪০ শতাংশ লভ্যাংশকেও ছাড়িয়ে গেছে। সেই সময় বিনিয়োগকারীরা প্রতি শেয়ারের বিপরীতে ১৫৪ টাকা লভ্যাংশ পেয়েছিলেন। লভ্যাংশ ঘোষণার পর আজ লিনডে বাংলাদেশের শেয়ারের ওপর কোনো মূল্যসীমা না থাকায় শেয়ারবাজারে এর দামের বড় ধরনের উল্লম্ফন দেখা গেছে। দিনের প্রথম ঘণ্টায় শেয়ারটির মূল্য ২৭২ টাকা বা ২১ শতাংশ বেড়ে ১,৫৮৫ টাকায় দাঁড়িয়েছে। লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিটির শেয়ার আজ বিনিয়োগকারীদের মধ্যে বিশেষ আগ্রহ সৃষ্টি করেছে।

প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে প্রায় ৫৪ কোটি টাকার শেয়ার, যা ডিএসইর মোট লেনদেনের এক-চতুর্থাংশেরও বেশি। মে মাসে লিনডে বাংলাদেশ ওয়েল্ডিং পণ্যের ব্যবসা গুটিয়ে নেয়ার ঘোষণা দেয় এবং তাদের সহযোগী প্রতিষ্ঠান লিনডে ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের সব শেয়ার বিক্রি করে। সেই বিক্রির আয় থেকেই এই রেকর্ড লভ্যাংশ ঘোষণা করা হয়েছে, যা বিনিয়োগকারীদের জন্য এক বিশাল প্রাপ্তি।