ঢাকা ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তেল উৎপাদন কমানোর সময়সীমা বাড়ালো

তেল উৎপাদন কমানোর সময়সীমা বাড়ালো

বিশ্বের জ্বালানি তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক প্লাসের আট সদস্য দেশ স্বেচ্ছায় তেল উৎপাদন কমিয়ে রাখার সময়সীমা আরো দুই মাসের জন্য বাড়িয়েছে।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী আগামী নভেম্বর পর্যন্ত পূর্বঘোষিত হার অনুসারে জ্বালানি তেল কম উৎপাদন করা হবে। সৌদি আরবের সংবাদমাধ্যম থেকে জানা যায়, জোটের এই সিদ্ধান্তে তেলের উৎপাদন সীমিত রাখার মেয়াদ ২০২৪ সালের নভেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে। জ্বালানি তেলের দাম হ্রাস পাওয়ায় সৌদি আরব, রাশিয়া, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাজাখস্তান, আলজেরিয়া ও ওমান তাদের তেলের উৎপাদন সীমিত করার সিদ্ধান্ত নেয়। এসব দেশ এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, তারা প্রতিদিন ২২ লাখ ব্যারেল তেল কম উৎপাদনের যে পরিকল্পনা করেছিল, তা আরও দুই মাস বর্ধিত করা হলো।

মূলত ২০২২ সাল থেকে ওপেক প্লাস তেলের উৎপাদন কমিয়ে আসছে। সে সময় যুক্তরাষ্ট্রের তেল উৎপাদন বেড়ে যাওয়ায় বৈশ্বিক তেলের চাহিদা স্থিতিশীল রাখতে এই পদক্ষেপ নেয়া হয়। সর্বশেষ জানুয়ারিতে জোটটি আরো ৩ মাসের জন্য তেলের উৎপাদন কমানোর ঘোষণা দেয়, যার মেয়াদ শেষ হবে মার্চের শেষে।

বর্তমান সিদ্ধান্ত অনুযায়ী, ওপেক প্লাস সম্মিলিতভাবে প্রতিদিন ২২ লাখ ব্যারেল কম তেল উৎপাদন করছে। মধ্যপ্রাচ্যে চলমান ইসরায়েল-হামাস সংঘাত ও লোহিত সাগরে হুতি গোষ্ঠীর হামলার কারণে তেলের দাম অতিরিক্ত বৃদ্ধি পায়নি। ২০২২ সালের গ্রীষ্মকালে তেলের দাম ব্যারেল প্রতি ১০০ ডলারের কাছাকাছি পৌঁছে গেলেও বর্তমানে তা অনেক কম।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত