ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশের ১০টি ব্যাংক দেউলিয়ার ঝুঁকিতে

বাঁচাতে চেষ্টা করছে সরকার
দেশের ১০টি ব্যাংক দেউলিয়ার ঝুঁকিতে

বাংলাদেশের কমপক্ষে ১০টি ব্যাংক দেউলিয়া হওয়ার মতো সংকটময় অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। সরকার এই ব্যাংকগুলোকে রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে সংকটাপন্ন এই ব্যাংকগুলোর নাম প্রকাশ করা হয়নি। গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গভর্নর এ কথা জানান। তিনি বলেন, ব্যাংক খাতে বর্তমানে বড় ধরনের সংকট বিদ্যমান, তবে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

আমানত বিমা দ্বিগুণ : সংবাদ সম্মেলনে গভর্নর জানান, আমানতকারীদের সুরক্ষার জন্য আমানত বিমার পরিমাণ ১ লাখ থেকে ২ লাখ টাকায় উন্নীত করা হয়েছে। এর মাধ্যমে প্রায় ৯৫ শতাংশ আমানতকারীর টাকা সম্পূর্ণরূপে সুরক্ষিত থাকবে। তিনি বলেন, ‘বিশ্বের কোনো দেশই ১০০ শতাংশ আমানতকারীর টাকা ফেরত দেয়ার নিশ্চয়তা দিতে পারে না, আমরাও পারব না। তবে ছোট আমানতকারীদের জন্য সুরক্ষা নিশ্চিত করা হয়েছে, যাতে কোনো ব্যাংক দেউলিয়া হলে তারা দ্রুত টাকা ফেরত পায়।’

ব্যাংকিং খাতে সংস্কার : গভর্নর বলেন, ‘বর্তমানে ব্যাংকিং খাতে সংস্কার শুরু হয়েছে এবং কিছু ইতিবাচক পরিবর্তন দেখা যাচ্ছে। তবে আমাদের প্রধান লক্ষ্য এখন আমানতকারীদের আস্থা পুনরুদ্ধার করা।’ তিনি আরও বলেন, ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার বিষয়ে এখনও কোনো ব্যবসায়ী প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট জব্দ করা হয়নি। ‘যারা অ্যাকাউন্ট জব্দ করেছে, তারা ব্যক্তি অ্যাকাউন্ট। আমরা কোনো ব্যবসায়ী প্রতিষ্ঠানে হাত দিতে চাই না, কারণ এর ফলে কর্মসংস্থান এবং উৎপাদন ব্যাহত হতে পারে,’ তিনি যোগ করেন।

এসএমই খাতে ঋণ বিতরণে সমস্যা: গভর্নর উল্লেখ করেন, এসএমই খাতে ঋণ দেয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন স্কিমে প্রায় ২০ হাজার কোটি টাকা বরাদ্দ আছে। তবে ব্যাংকগুলো এই অর্থ বিতরণ করতে পারছে না। ‘বিশ্বব্যাংক ও আইএমএফও এসএমই খাতে বিনিয়োগের জন্য অর্থায়ন করছে, কিন্তু কোনো কারণে ব্যাংকগুলোর মাধ্যমে এ ঋণ বিতরণ হচ্ছে না। ব্যাংকগুলোকে এর কারণ এবং সমাধানের বিষয়ে লিখিতভাবে জানাতে বলা হয়েছে,’ তিনি বলেন।

ব্যাংক খাতের টাস্কফোর্স : আগামী ১০ দিনের মধ্যে ব্যাংক খাতের সমস্যা সমাধানের জন্য একটি টাস্কফোর্স কাজ শুরু করবে বলে জানান গভর্নর। এই টাস্কফোর্স ব্যাংক খাতের বর্তমান সমস্যাগুলো নির্ধারণ করবে এবং আগের নীতিমালাগুলো পর্যালোচনা করবে। যদি কোনো নীতিমালা শুধু গুটিকয়েক ব্যবসায়ী বা প্রতিষ্ঠানকে সুবিধা দিতে করা হয়ে থাকে, তাহলে সেই নীতিমালা বাতিল করা হবে বলে আশ্বাস দেন তিনি।

ব্যাংক খাতে পরিবারতন্ত্র ভাঙার প্রতিশ্রুতি : গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেন, ব্যাংক খাতে পরিবারতন্ত্রের সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হবে। টাস্কফোর্সের কাজ হবে নীতিমালা পুনরায় মূল্যায়ন করা এবং প্রয়োজনমতো পরিবর্তন আনা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত