ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ডলার সংকটে আদানিকে আংশিক পরিশোধ পাচ্ছে

ডলার সংকটে আদানিকে আংশিক পরিশোধ পাচ্ছে

বাংলাদেশে ডলার সংকটের কারণে ভারতের আদানি পাওয়ারকে বিদ্যুৎ বিক্রির পাওনা অর্থের পুরোপুরি পরিশোধ করা সম্ভব হচ্ছে না। পাওনা অর্থের মাত্র পাঁচভাগের একভাগ পরিশোধ করা হচ্ছে আপাতত, তবে সেই অর্থ আদানির কাছে কবে জমা হবে তা এখনো অনিশ্চিত। সরকারি সূত্রে জানা গেছে, আদানি পাওয়ারের বড় অঙ্কের পাওনা জমে আছে। ভারতের গোড্ডা বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ করছে আদানি, যার বিপরীতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) বকেয়া পরিশোধ করতে পারছে না। বর্তমানে আদানির পাওনা দাঁড়িয়েছে ৫৪ কোটি ৪৪ লাখ ডলারে।

বিদ্যুৎ খাতের আর্থিক সংকট : পিডিবি জানায়, তারা জুন মাসে সর্বশেষ আদানির পাওনা বিল পরিশোধ করেছে, যার পরিমাণ ছিল ৬ হাজার ৬০০ কোটি টাকা। এরপর থেকে আদানিকে আর কোনো পরিশোধ করা হয়নি। ডলার সংকট এবং সরকারের পক্ষ থেকে ভর্তুকি বাবদ যথাযথ অর্থ না পাওয়ার কারণে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। শুধু আদানিই নয়, অন্যান্য বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রেরও একই ভাবে পাওনা পরিশোধ আটকে আছে। বিদ্যুৎ বিভাগের সূত্রে জানা গেছে, বর্তমানে পিডিবি প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদন করছে ১২ টাকা ১৩ পয়সায়, অথচ বিক্রি করছে ৬ টাকা ৭০ পয়সায়। ফলে প্রতি ইউনিট বিদ্যুৎ বিক্রিতে ৫ টাকা ৪৩ পয়সা করে ক্ষতি গুনতে হচ্ছে। সরকারের পক্ষ থেকে ভর্তুকি দেয়া হলেও তা পর্যাপ্ত না হওয়ায় এই ঘাটতি পূরণ করা সম্ভব হচ্ছে না। ২০২৪-২৫ অর্থবছরে পিডিবির জন্য ২৫ হাজার ৪২০ কোটি টাকা ভর্তুকি প্রাক্কলন করা হয়েছে, যার মধ্যে তারা এখন পর্যন্ত মাত্র ২ হাজার কোটি টাকা পেয়েছে।

আদানি পাওয়ারের পাওনা পরিশোধের পরিকল্পনা : পিডিবি ও সোনালী ব্যাংক যৌথভাবে আদানি পাওয়ারের পাওনা পরিশোধের চেষ্টা করছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান জানিয়েছেন, আদানিকে ১০০ মিলিয়ন ডলার পরিশোধ করার জন্য সোনালী ব্যাংকে অর্থ গচ্ছিত রাখা হয়েছে। পর্যাপ্ত ডলার জমা হলে আদানির পাওনা পরিশোধ শুরু হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত